ওয়াশিং মেশিনের সাবধানতা

দৈনন্দিন জীবনে মানুষ তার জীবনকে আরও সহজ এবং স্বচ্ছন্দ বোধ করে তোলার জন্য বিভিন্ন জিনিস ব্যবহার করে। কর্মব্যস্ততার জীবনে একটু আরাম আয়েশের জন্য আমরা যে জিনিসগুলো ব্যবহার করি তার মধ্যে ওয়াশিং মেশিন অন্যতম। তবে ওয়াশিং মেশিন ব্যবহার করার ক্ষেত্রে কিছু সাবধানতা অবলম্বন করা প্রয়োজন।

ওয়াশিং মেশিন দিয়ে কাপড় ধোয়ার ক্ষেত্রে আমরা অনেকেই একই ভুল করে থাকি যার কারণে আমাদের কাপড় এবং ওয়াশিং মেশিন দুইটাই ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। এখানে অল্প কিছু নির্দেশনা মেনে কাপড় ধোলেই ক্ষতিগ্রস্ত হওয়ার হাত থেকে বাঁচা যায়। চলুন তাহলে ওয়াশিং মেশিন দিয়ে কাপড় ধোয়ার সময় এই নিয়মগুলো আমরা সবাই মেনে চলার চেষ্টা করি।

ওয়াশিং মেশিনের সাবধানতা

  • ওয়াশিং মেশিনে কখনই একসাথে অনেক জামা কাপড় ধোয়া ঠিক না। এতে করে নোংরা কাপড় ভালোভাবে পরিষ্কার হবে না। তাছাড়াও মেশিন স্লো হয়ে যেতে পারে। 
  • কাপড় ধোয়ার সময় লন্ড্রি ডিটারজেন্ট বা ফেব্রিক সফটনার ব্যবহার করে থাকি। আসলে এটি অল্প সময়ের জন্য খুব ভালো ফল দিবে কিন্তু দীর্ঘ সময়ের জন্য একদমই ভালো ফল দিবেনা। কেননা অতিরিক্ত ফেনা উঠে মেশিনের কন্ট্রোল প্যানেল নষ্ট করে দিতে পারে। তাই এগুলো ব্যবহারের ক্ষেত্রে সাবধান। এগুলো ব্যবহার না করে আমরা সাধারণ ডিটারজেন্ট পাউডার ব্যবহার করতে পারি।
  • ওয়াশিং মেশিন দ্বারা কাপড় ধৌত করার আগে লক্ষ্য করবেন যে কাপড়ের কেয়ার লেভেলে ওয়াশিং মেশিন ব্যবহারে ক্রস দেওয়া আছে কিনা যদি ক্রস দেওয়া থাকে তাহলে অবশ্যই তা ওয়াশিং মেশিন দ্বারা ধৌত করবেন না। এতে করে আপনার কাপড় নষ্ট হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

গার্মেন্টস লেভেল সম্পর্কে বিস্তারিত জানতে :- ক্লিক করুন


  • রানিং মেশিন খুলে কখনো অতিরিক্ত কাপড় ঢোকানোর চেষ্টা করবেন না। এতে করে মেশিন নষ্ট হবার সম্ভাবনা থাকে।
  • আমরা অনেকেই প্যান্ট এবং শার্টের পকেটে পয়সার রাখি কাপড় ধৌত করার পূর্বে অবশ্যই এই পয়সা সরিয়ে নেবেন। না হলে পকেট থেকে বের হয়ে ওয়াসার ড্রেন পাইপের মধ্যে আটকে যেতে পারে। আবার মেশিনের কাচের দরজায় আঘাত করতে পারে।
  • একদম ছোট জিনিস গুলো যেমন :- মোজা, রুমাল ইত্যাদি এগুলো হাতে কেচে নেওয়াই ভালো। কারণ এইগুলো ওয়াশিং মেশিনের ভেন্টে আটকে যেতে পারে।
  • খুব প্রয়োজন না হলে অতিরিক্ত কাপড় ধোয়ার কেমিক্যাল ব্যবহার না করাই ভালো। কারণ এতে কাপড়ের গুণগত মান নষ্ট হয়ে যায়। 
  • কাপড়ের ক্ষতি এড়াতে এবং বিদ্যুৎ বিল বাঁচাতে ওয়াশিং মেশিনের “হাইড্রো” ( কাপড় থেকে পানি ঝরিয়ে দেওয়া) অপশনটি ব্যবহার না করাই ভালো। 

আপনার পছন্দ হতে পারে

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলাকে সাবস্ক্রাইব করুন

Leave a Comment