গার্মেন্টসে পোশাক তৈরি করার জন্য বিভিন্ন কাপড় সমূহ

গার্মেন্টস পোশাক তৈরি করার জন্য বিভিন্ন ধরনের কাপড় ব্যবহার করা হয়। এক এক ধরনের পোশাক তৈরি করার জন্য একেক রকম কাপড় ব্যবহার করা হয়। তাহলে চলুন দেখে নেয়া যাক গার্মেন্টসে পোশাক তৈরি করার জন্য কি কি কাপড় ব্যবহার করা হয়।

গার্মেন্টসে পোশাক তৈরি করার জন্য বিভিন্ন কাপড় সমূহ

  1. জিন্স (Jeans)
  2. গ্যাবার্ডিন (Gabardine)
  3. ডেনিম (Denim)
  4. ড্রিল (Drill)
  5. পপলিন (Poplin)
  6. শীটিং (Sheeting)
  7. শাটিং (Shirting)
  8. স্যুটিং (Suiting)
  9. ভয়েল (Voiel)
  10. ক্যামব্রিক (Cambric)

জিন্স (Jeans)

আমরা সবাই কমবেশি জিন্স কাপড়ের সাথে পরিচিত। কাপড়টি ধরলে একটু মোটা এবং শক্ত অনুভূতি হয়। জিন্স কাপড় মূলত ওয়ার্প ফেস টুইল, কার্ডেড কটন সুতা দ্বারা তৈরি করা হয়। বেশিরভাগ জিনস ফেব্রিক এর মধ্যেই দেখা যায় S এবং Z পাকের সুতা ব্যবহার করা হয়। জিন্স ফেব্রিক সাধারণত স্পোর্ট ওয়্যার ডাক্তার এবং নার্সদের ইউনিফর্ম, প্যান্ট, শার্ট, জ্যাকেট ইত্যাদি পোশাক তৈরি করতে ব্যবহার করা হয়।

গ্যাবার্ডিন (Gabardine)

জিন্স এর পাশাপাশি আমরা সবাই গ্যাবাডিন কাপড়ের সাথে পরিচিত। বর্তমান ফ্যাশন জগতে গ্যাবার্ডিন ফেব্রিক খুবই জনপ্রিয়। তরুণ-তরুণীদের কাছে জিন্সের পাশাপাশি গ্যাবার্ডিন ফেব্রিক দ্বারা তৈরিকৃত পোশাক খুবই জনপ্রিয় হয়ে উঠেছে।

গ্যাবার্ডিন ফেব্রিকের ওয়াপ ফেসড কাপড়, অধিকাংশ সময়ে ২/২ টুয়েল করে ফেব্রিক তৈরি করা হয় তাই টুইল লাইনগুলো খুব ভালোভাবে দেখা যায় এবং অনুভব করা যায়। গ্যাবার্ডিন কাপড় তৈরি করতে কার্ডেড অথবা কম্বড ইয়ার্নে ব্যবহার করা হয় যা কটন, সিল্ক, রেয়ন আঁশের সংমিশ্রণে তৈরি করা হয়। এই ফেব্রিক মূলত বাচ্চাদের সুট, ইউনিফর্ম, রেইনকোট, প্যান্ট ইত্যাদি পোশাকের জন্য ব্যবহার করা হয়।

ডেনিম (denim)

ডেনিম খুবই মজবুত সুতি কাপড়। ডেনিম কাপড় সাধারনত ২/১ অথবা ৩/১ ওয়ার্প ফেসড টুইল কাপড়। ডেনিম কাপড়ে সাধারণত টানা সুতায় বু্ল, কাল, বাদামি রং ব্যবহার করা হয় এবং পড়েন সুতায় সাধারণত সাদা কাপড়ের ফেসড সাইড দেখতে ব্লু, বাদামি কালো রঙের দেখায় এবং পিছনের দিকে নীল বা গ্রে রং এর দেখায়। বিশেষ করে শ্রমজীবী মানুষ ডেনিম কাপড়ের পোশাক ব্যবহার করে। কিন্তু বর্তমানে ডেনিম কাপড়ের পোশাক ফ্যাশনাবল হয়ে গেছে তাই সব মানুষই এই কাপড়ে ব্যবহৃত পোশাক ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করে।

ড্রিল (Drill)

ড্রিল খুবই মজবুত কটন ওয়ার্প ফেইস টুইল কাপড়। এই কাপড়টি সাধারনত কাপড়টি কার্ডেড ইয়ার্ন ৩/১ টুয়েল বিশিষ্ট কাপড়। কাপড়টি দেখতে অনেকটা ডেনিম কাপড়ের মতন। ড্রিল কাপড় সাধারনত ওয়ার্ক ক্লথ, প্যাকেটিং, জুতার লাইনিং ইত্যাদিতে ব্যবহৃত হয়।

পপলিন (Poplin)

পপলিন ওভেন কাপড়। পপলিন কাপড় এর মধ্যে মিহি সুতা ও মোটা সুতা ব্যবহার করা হয়। কটন, সিল্ক, মেন মেন ফাইবার মিশ্রণ দিয়ে এ কাপড় তৈরি করা হয়। পপলিন কাপড় দিয়ে মহিলাদের সালোয়ার কামিজ, পায়জামা, শাড়ি, পুরুষদের পাঞ্জাবি, ধুতি ইত্যাদি তৈরি করা হয়।

শীটিং (Sheeting)

শীটিং ওপেন কাপড় এটি সাধারণত প্লেইন এবং কটন কাপড় হয়ে থাকে। শীটিং কাপড়টি কার্ডেড সুতা দ্বারা তৈরি করা হয়। এই কাপড়টা সাধারণত জানালার পর্দা, টেবিল ক্লথ, বিছানার চাদর ইত্যাদিতে ব্যবহার করা হয়।

শাটিং (Shirting)

শাটিং কাপড় মূলত শার্ট তৈরি করার জন্য ব্যবহার করা হয়। এ কাপড় তৈরি হয় মূলত কটন, উল, সিল্ক, মেন মেইড ফাইবার ইত্যাদি হতে। শাটিং এর জন্য বিভিন্ন ধরনের কাপড় ব্যবহার করা হয় যেমন :- গ্রামীণ চেক, অক্সফোর্ড, পপলিন প্লেন প্রিন্টেড ইত্যাদি।

স্যুটিং (Suiting)

এই কাপড় সাধারণত স্যুট তৈরীর কাজে ব্যবহার করা হয় বিভিন্ন ধরনের স্পোর্টসওয়ার ইত্যাদি ড্রেস তৈরি করার জন্য মাঝে মাঝে ব্যবহার করা হয়। এই কাপড় সাধারণত কটন, ম্যান মেইড লিনেন ইত্যাদি আঁশের সংমিশ্রণে তৈরি করা হয়। কাপড়ের মূল্য সাধারণত কাপড়ের কোয়ালিটির উপর ডিপেন্ড করে তাই এর মূল্য বিভিন্ন ধরনের হয়ে থাকে। 

ভয়েল (Voiel)

ভয়েল খুবই জনপ্রিয় একটি ফেব্রিক। এটি প্লেইন ওভেন ফেব্রিক দ্বারা তৈরি। এই কাপড় সাধারণত ওরস্টেড এবং কটন ইয়ার্ন দ্বারা তৈরি করা হয়। এই কাপড় তৈরি সুতা সাধারনত ৬০ কাউন্টের হয়ে থাকে। প্রত্যেক ফেব্রিক এর দাম মূলত ফেব্রিকের কোয়ালিটির উপর নির্ভর করে। এই কাপড়ের দাম সাধারণত কম হয়ে থাকে।

ক্যামব্রিক (Cambric)

ক্যামব্রিজ ফেব্রিক হলো প্লেইন উইভ ফেব্রিক। এই ফেব্রিক টানা এবং পড়েনের সাহায্যে তৈরি হয়ে থাকে। এই ফেব্রিকে সাধারণত প্রতি ইঞ্চিতে ৯০ – ১০০ টি পড়েন সুতা থাকে তালা সুতার কাউন্ট ৬০ কটন এবং পড়েন সুতার কাউন্ট ৫০ কটন হয়ে থাকে। সাধারণত অন্যান্য কাপড়ের তুলনায় এই কাপড়ের দাম একটু বেশি।

আপনার পছন্দ হতে পারে

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলাকে সাবস্ক্রাইব করুন

3 thoughts on “গার্মেন্টসে পোশাক তৈরি করার জন্য বিভিন্ন কাপড় সমূহ”

Leave a Comment