হ্যান্ড স্কাওয়ারিং | Hand Scouring

এই পোস্টের মাধ্যমে আমরা হ্যান্ড স্কাওয়ারিং সম্পর্কে জানতে পারব।

হ্যান্ড স্কাওয়ারিং অর্থ হল, হাতে স্কাওয়ারিং কাজ সম্পাদন করা। কিন্তু বর্তমানে এর প্রচলন নেই বললেই চলে সবকিছু ডিজিটাল হয় মেশিন দ্বারাই স্কাওয়ারিং কার্য সম্পন্ন করা হয়।

হ্যান্ড স্কাওয়ারিং

অটোমেটিক কোন ব্যবস্থা ছাড়াই হাতের সাহায্যে খোলা পাত্রে তাপ দিয়ে অ্যালকালির সহযোগে কাপড়কে সিদ্ধ করে কাপড় থেকে ময়লা আবদ্রব্য দূর করা হয় মূলত একই হ্যান্ড স্কাওয়ারিং বলা হয়।

এই পদ্ধতি আধুনিক যন্ত্র আবিষ্কার হওয়ার পূর্বে ব্যবহার করা হতো। বর্তমানে এর দেখা নেই বলেই চলে কিন্তু ছোট ছোট কুটির শিল্পে যেখানে অল্প পরিমাণ সুতা বা কাপড় হ্যান্ড স্কাওয়ারিং করার প্রয়োজন হয় সেখানে এই হ্যান্ড স্কাওয়ারিং পদ্ধতি ব্যবহার করা হয়।

একটি পাত্রে কস্টিক সোডা, সাধারণ সোডা টার্কিরেড ওয়েল এর সাথে হালকা পরিমাণ পানি নিয়ে কাপড়কে কয়েক ঘন্টা সিদ্ধ করতে হবে তবে লক্ষ্য রাখতে হবে যাতে করে কাপড়ের কোন অংশ পানির উপরে না উঠে মানে হল যতক্ষণ পর্যন্ত সিদ্ধ হবে কাপড়টি মোটামুটি পানির মধ্যেই রাখতে হবে। যদি কাপড় পানির উপরে ওঠে যায় তাহলে, অক্সি সেলুলোজ গঠন করে কাপড় দুর্বল হয়ে পড়বে। স্কাওয়ারিং শেষ হলে কাপড়টিকে ঠান্ডা পানিতে ধুয়ে নিতে হবে। শেষে কাপড় থেকে অ্যালকালি ও কস্টিককে দূর করার জন্য পাতলা হাইড্রোক্লোরিক এসিড দ্রবণের সাথে সাওয়ারিং করতে হবে।

হ্যান্ড স্কাওয়ারিং এর একটি ভিডিও :- 


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলা সাথেই থাকুন

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701