মার্চেন্ডাইজিং কি

মার্চেন্ডাইজিং

মার্চেন্ডাইজিং শব্দটি মূলত ইংরেজি শব্দ মার্চেন্ড  থেকে এসেছে যার অর্থ ব্যবসায়ী, মার্চেন থেকে মার্চেন্ডাইজ। মার্চেন্ডাইজ অর্থ  ব্যবসায়ের উদ্দেশ্যে পণ্য দ্রব্য ক্রয় বিক্রয়। মার্চেন্ডাইজ থেকে মার্চেন্ডাইজার যিনি বিক্রয় ডিপার্টমেন্ট পরিচালনা করেন তিনি মার্চেন্ডাইজার।

এক কথায় বলতে গেলে, গার্মেন্টস মার্চেন্ডাইজিং হচ্ছে এক পক্ষ থেকে কাঁচামাল ক্রয় ক্রয় করে সেই কাঁচামাল থেকে পণ্য প্রস্তুত করে প্রস্তুতকৃত পণ্য অন্য পক্ষের কাছে বিক্রি করা। এটাই মূলত গার্মেন্টস মার্চেন্ডাইজিং।

আরও সহজভাবে বলতে গেলে,

একটি গার্মেন্টস ইন্ডাস্ট্রির মার্চেন্ডাইজার একজন বায়ারের কাছ থেকে অর্ডার কালেক্ট করে সেই অর্ডার পরিপূর্ণ করার জন্য প্রয়োজনীয় কাঁচামাল যেমন :- ফেব্রিক, ইয়ার্ন এবং থ্রেড বাটন, জিপার, পলি, কার্টন ইত্যাদি বিভিন্ন সাপ্লাইয়ার এর কাছ থেকে ক্রয় করে গার্মেন্টস প্রোডাকশন এর মাধ্যমে বায়ারের চাহিদা অনুযায়ী পণ্য প্রস্তুত করে শিপমেন্ট করে বায়ারের নিকট পৌঁছে দেওয়া।

সর্বশেষে :- যিনি পোশাক উৎপাদন থেকে বিপণন প্রক্রিয়া পর্যন্ত তত্ত্বাবধন করবেন তিনিই মার্চেন্ডাইজার।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আপনার পছন্দ হতে পারে

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701