জব করার জন্য সেরা কোয়ালিটি সেকশন

আমরা যারা টেক্সটাইলের কোয়ালিটি সেকশন সেক্টরে জব করি, আমাদের মনে এটি সবসময় ঘুরপাক খায় যে – কোয়ালিটির কোন সেকশনে চাকরি করলে দ্রুত উপরে উঠতে পারব?

এই প্রশ্নের উত্তর একটিই

উত্তরটা হলো, আপনার চাকরির প্রথম দিকে কোয়ালিটির যে কোন সেকশন এর যেকোনো চেক পয়েন্টেই ঢুকতে পারেন। কিন্তু আপনার উদ্দেশ্য থাকবে, আপনি যে পয়েন্টে থাকবেন সেই পয়েন্ট এর সকল কাজ গুলোকে ভাল হবে আপনার আয়ত্তে আনা।

আর কোথায় কোন সময় কোন কাজটি করা লাগে এটি খুব ভালোভাবে দেখা। এর পাশাপাশি সকল চেক পয়েন্ট এর কাজ গুলোকে শিখা। কারণ আপনি যদি কোয়ালিটি ডিপার্টমেন্ট এর মধ্যে আপনার নিজের ফিউচার গড়ে তুলতে চান, তাহলে অবশ্যই আপনাকে খুব ভালোভাবে মেহনত করতে হবে। যা অন্যদের থেকে অনেকটা আলাদা। 

চাকরির শুরুর দিকে যদি আপনি খুব ভালোভাবে মেহনত করবেন। কাজটা কে খুব ভালোভাবে শেখার চেষ্টা করেন, তাহলে আপনার ৫ থেকে ৬ বছর লাগতে পারে কোয়ালিটি কন্ট্রোল সেকশন গুলোকে আপনার আয়ত্তে আনার জন্য। কিন্তু খুব ভালোভাবে মনে রাখতে হবে যে, এই পাঁচ থেকে ছয় বছর আপনাকে কঠিন পরিশ্রম করতে হবে। 

শুরুতেই আপনি একটি টার্গেট ফিক্স করুন, যে আপনি এত বছরের মধ্যে অমুক পজিশনে যেতে চান। তাহলে আপনার জন্য অনেকটা সহজ হয়ে যাবে। স্ব-ইচ্ছায় কাজ করতে মন চাইবে আরো অনেক কিছু। আর একটা গুরুত্বপূর্ণ বিষয় যেটা কখনোই হাল ছাড়া যাবেনা। চেষ্টা করতেই হবে। এরকম ভাবে চেষ্টা করতে করতে একদিন আপনি আপনার টার্গেটকে পূরণ করতে পারবেন।

অনেকেই কোয়ালিটি সেকশন এর জব করতে চায়না।

কারণ দেখায় :- স্যালারি কম, সারাদিন দাঁড়িয়ে থাকতে হয়, পরিশ্রম বেশী, বকাঝকাও শুনতে হয় ইত্যাদি।

এই প্রশ্নগুলোর উত্তর হল, ভাই দুনিয়ার সমস্ত কাজের মধ্যেই কষ্ট রয়েছে। কেউ একটু কম কষ্ট করে কেউ একটু বেশি কষ্ট করে। কিন্তু বেশিরভাগ সময় দেখা যায় যে, একটু বেশি কষ্ট করে তার পরবর্তী সময়গুলো যে একটু কম কষ্ট করে তার থেকে অনেক ভাল কাটে। আর টেক্সটাইলের প্রত্যেকটা সেকশন এই যারা নতুন রয়েছে তাদের বেতন খুব কম। এটা নিয়ে চিন্তা করে কোন লাভ নেই। বরং এটা নিয়ে চিন্তা করা বাদ দিয়ে ভালোভাবে কাজটা শিখুন শিখলে পরে আপনার বেতন ধীরে ধীরে বাড়বেই।

সর্বশেষে :- কোয়ালিটি ডিপার্টমেন্টের কোন সেকশনকেই ছোট করে দেখা যাবে না। আপনি যদি কোয়ালিটি সেকশন এর মধ্যে ভালো কিছু করতে চান তাহলে ছোটর থেকে ছোট কাজগুলোও আপনাকে খুব ভালোভাবে মনোযোগ সহকারে শিখতে হবে। যখন সবগুলো কাজ আপনি ভালভাবে শিখে যাবেন তখন আপনি আপনি কোয়ালিটি সেকশনের একটু বড় পদে চাকরি করতে পারবেন। আর তখন আপনাকে সবাই ওই পজিশন এর যোগ্যও মনে করবে।

আপনার পছন্দ হতে পারে

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলাকে সাবস্ক্রাইব করুন

Leave a Comment