ফেব্রিক প্রসেস লস কমানোর উপায়

নিট ফেব্রিকের ব্যাচিং থেকে ডাইং পর্যন্ত আসতে আসতে অনেক ফেব্রিক লস হয়। কারণ ফেব্রিকের রোলগুলোতে কোয়ালিটি ইন্সপেকশন রিপোর্ট মার্কার পেন দিয়ে ফেব্রিকের মাথায় লিখতে হয়। মার্কার পেন দিয়ে লেখার কারণে পরবর্তী সময়ে লেখা যুক্ত ফেব্রিকটি কেটে ফেলে দিতে হয় তখন ফেব্রিকের প্রসেস লস বেড়ে যায়।

ফেব্রিকের প্রসেস লস কমানোর উপায়

Fusible Heat Sensitive Sticker

বর্তমানে ফেব্রিক প্রসেসর কমানোর জন্য সবথেকে বেশি জনপ্রিয় উপায় হচ্ছে, ফিউজেবল হিট সেন্সেটিভ স্টিকার(Fusible Heat Sensitive Sticker) টেক্সটাইল ফ্যাক্টরিতে যারা কাজ করে তাদের কাছে বারকোড স্টিকার নামেই পরিচিত। এই বারকোড স্টিকারটির মধ্যে ফেব্রিক এর সব গুরুত্বপূর্ণ তথ্য লিখে ফেব্রিক রোলের এক প্রান্তে হিট প্রেস এর মাধ্যমে লাগিয়ে দেওয়া হয়। এই বারকোড স্টিকারটি মধ্যে রয়েছে ১৩০° তাপমাত্রা সহ্য করার ক্ষমতা তাই ফেব্রিক ডাইং এবং ফিনিশিং করার পরেও বারকোড স্টিকারটি অক্ষত থাকে। এই স্টিকারটি কোন লোকবল ছাড়া মেশিনের সাহায্যে লাগানো হয়। এই স্টিকারটি ফেব্রিকের অল্প একটু অংশ জুড়ে থাকে যার ফলে ফেব্রিক কাটিং করার সময় অল্প একটু ফেব্রিক কাটতে হয়। মার্কার পেন দিয়ে ইনস্পেকশন লেখার ফলে ফেব্রিকের অনেক অংশ কেটে ফেলতে হতো কিন্তু ফিউজেবল হিট সেন্সেটিভ স্টিকার লাগানোর ফলে অল্প একটু ফেব্রিক করতে হয় এইভাবে অনেকটা ফেব্রিক প্রসেস লস কমে যায়।

fabric

আমার নিজের দেখা কিছু কর্মকাণ্ড যার কারণে টেক্সটাইল শিল্প কারখানায় ফেব্রিক লস হয়। ব্যাচিং সেকশন, ফিনিশিং সেকশন, ডাইং সেকশন এই তিনটি সেকশনে কর্মরত কর্মচারীদের অবহেলা এবং গাফিলতির কারণে ফেব্রিক অপচয় হয়। যেমন, বিনা কারণে ফেব্রিক একটু বেশি কাটা। একটু ফেব্রিক কাটার প্রয়োজন তার জায়গায় অনেকটুকু ফেব্রিক কাটা। দুষ্টামির ছলে ফেব্রিক কাটা ইত্যাদি।

দয়া করে ফেব্রিক অপচয় করবেন না কারণ বাংলাদেশের রপ্তানি আয়ের বেশির ভাগই আসে টেক্সটাইল শিল্প কারখানা থেকে। সুতরাং আপনারাই পারেন এই শিল্পকে আরও এগিয়ে নিয়ে যেতে। চলুন সত্যবাদিতার সাথে নিজের দায়িত্ব পালন করি।

সাবধানতাঃ

টেক্সটাইল শিল্প কারখানায় কর্মরত সমস্ত শ্রমিকগণ আপনার অবশ্যই কাজ করার পূর্বে আপনাদের পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পি পি ই) ব্যবহার করবেন।

লেখক:

সিনিয়র অফিসার (ফেব্রিক ডাইং)

জাহিদুল ইসলাম প্রিন্স

স্কয়ার নিট কম্পোজিট


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আপনার পছন্দ হতে পারে

ফেব্রিক ইন্সপেকশন সম্পর্কে জানতে ক্লিক করুন

পলিয়েস্টার ফেব্রিক সম্পর্কে জানতে ক্লিক করুন

নিট ফেব্রিক এর সুবিধা এবং অসুবিধা জানতে ক্লিক করুন

সাটিন ফেব্রিক সম্পর্কে জানতে ক্লিক করুন

Leave a Comment