কম্বিং কী | What is Combing

এই পোষ্টের মাধ্যমে আমরা কম্বিং সম্পর্কে বিস্তারিত জানতে পারব।

কম্ব অর্থ চিরুনি এবং কম্বিং অর্থ আঁচড়ানো। ড্রইং থেকে স্লাইভারসমূহ চিরুনির মতো আচঁড়িয়ে সোজা ও সমান করা হয় আর আজ থেকে নেপস অর্থাৎ, ক্ষুদ্র ক্ষুদ্র যট ছোট ছোট আঁশকে পৃথক করা করার প্রক্রিয়াকেই কম্বিং বলা হয়।

সুতা তৈরীর কাঁচামাল তুলা। এই তুলার মধ্যে অনেক ছোট ছোট আঁশ থাকে যা পরবর্তী সুতা তৈরির প্রসেসিং এ বিভিন্ন ধরনের অসুবিধা সৃষ্টি করে। কম্বিং প্রক্রিয়ার মাধ্যমেই ছোট ছোট অংশগুলোকে আলাদা করা হয়।

তুলার আঁশের দৈর্ঘ্য ছোট থাকে এবং তুলার মধ্যে ছোট ছোট আঁশ থাকে যদি এগুলো পরিষ্কার না করা হয় তাহলে সুতোর গুণগত মান নষ্ট হবে। কাজেই এই গুলো পরিষ্কার করার জন্য একটি প্রক্রিয়ায় রয়েছে যার নাম কম্বিং প্রক্রিয়া।

আমরা জানি, স্পিনিং প্রসেস দ্বারা সুতা তৈরি করা হয়। এই পুরো স্পিনিং প্রসেস এর মধ্যে একমাত্র কম্বিং প্রক্রিয়ার মাধ্যমেই কাঁচামালের গুণগত মান উন্নত করা।

কম্বিং করার ফলে আঁশের গুণগতমান অনেক ভালো হয়। কম্বিং কৃত আঁশ দ্বারা সুতা তৈরি করলে সুতার শক্তি, অধিক সুষম, মসৃণ ও উজ্জ্বলতা বৃদ্ধি পায়। মোট কথা একটি পরিচ্ছন্ন ও আকর্ষণীয় সুতার তৈরি করার জন্য কম্বি এর প্রয়োজন।

ছোট্ট একটি ভিডিওতে কম্বিং প্রসেস দেখে নিন

কম্বিং প্রসেস

পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

আপনার পছন্দ হতে পারে


টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701