রমজানে চারটি কাজ এড়িয়ে চলুন

এই পোষ্টের মাধ্যমে আমরা জানতে পারব রমজানে কোন চারটি কাজ এড়িয়ে চলব।

আমরা সবাই জানি এই রমজান মাস হচ্ছে ফযিলতের মাস গুনাহ মাফের মাস।  তাই এই মাসে আমরা আমাদের বদঅভ্যাসগুলো কে ত্যাগ করে এই মাস তাকে ভরপুর এবাদত করে সারা বৎসরের গুনাহ মাফ করে নেওয়ার চেষ্টা করব।

রমজানে যেই চারটি কাজ এড়িয়ে চলব 

  • রেগে থাকা
  • সারাদিন কাটাল সারাদিন ঘুমিয়ে ঘুমিয়ে
  • নামাজ না পড়ে রোজা রাখা
  • কোন খারাপ ভাষা ব্যবহার করা

রেগে থাকা

কখনো এই রেগে গিয়ে নিজের সময় নষ্ট করবেন না। বিশেষ করে রমজানের মাসে তো রেগে একদমই সময় নষ্ট করা যাবে না। বরং ইবাদত আপনার মূল্যবান সময় টাকে কাটাতে হবে। একবার এই সময়টা অতিক্রম হয়ে গেলে আর এই সময়টায় পাওয়া যাবে না। তাই সময়টাকে গনিমত মনে করে ভালোভাবে   করেন আল্লাহ তাআলা কাটানো।

সারাদিন কাটাল সারাদিন ঘুমিয়ে ঘুমিয়ে

রমজান মাস গুনাহ মাফের মাস তাই রমজানের দিনগুলো ফেলি ফেলি এ কোনভাবেই নষ্ট করবেন না। একটু কষ্ট করে কুরবানী করে একটা মাস আল্লাহ তাআলার ইবাদত করেই দেখেন, হয়তো আল্লাহ সুবাহান আল্লাহ তাআলার  আপনার এই ইবাদতের জন্য আপনাকে অনেক দামি করে তুলতে পারে।

নামাজ না পড়ে রোজা রাখা

ভুল করেও কেউ এই ভুল করবেন না। মনে রাখবেন রোজা এক ফরজ আর নামাজ পড়া আরেক ফরজ। দুইটারই গুরুত্ব কোনটার থেকে কোনোটার কম না। নামাজ চব্বিশ ঘন্টায় পাঁচ বার পড়তে হয়। মানে যদি আপনি রোজা রেখে নামাজ না পড়েন তাহলে আপনি একটি ফরজ রোজা পালন করলেন কিন্তু পাঁচটি ফরজ নামাজ ছেড়ে দিলেন। তাই ভাই ভুলেও কেউ এই কাজটি করবেন না অবশ্যই নামাজ পড়বেন পাশাপাশি রোজাও রাখবেন।

কোন খারাপ ভাষা ব্যবহার করা

রোজা রেখে কারো সাথেই কোন খারাপ ব্যবহার করবেন না। এবং কারো সাথে কোন খারাপ ভাষা ব্যবহার করবেন না। সারাদিন চেষ্টা করবেন জিকিরে ফিকিরে কাটানোর যদি সম্ভব না হয় তাহলে ভালো কোন কাজ করবেন। 

কারো সাথে কোন খারাপ ভাষা ব্যবহার করলে রোজা হালকা হয়ে যাবে তার পাশাপাশি গোনা হবে।

 ইনশাআল্লাহ আল্লাহ তাআলা আমাদেরকে রমজানের রমজানের মাসটি যেন ভরপুর এবাদাত করার তৌফিক দান করেন আমিন।

আরো দেখুন :- 


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলার সাথেই থাকুন।

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701