হ্যান্ড স্কাওয়ারিং এবং মেশিন স্কাওয়ারিং এর মধ্যে পার্থক্য

এই পোষ্টের মাধ্যমে আমরা স্কাওয়ারিং এবং মেশিন স্কাওয়ারিং এর মধ্যে পার্থক্য সম্পর্কে জানব।

হ্যান্ড স্কাওয়ারিং

কোন প্রকার অটোমেটিক ব্যবস্থা বা মেশিন ছাড়া হাতের সাহায্যে পাত্রে তাপ দিয়ে টেক্সটাইল দ্রব্য থেকে তেল, চর্বি, মোম ইত্যাদি অপদ্রব্য দূর করাকে হ্যান্ড স্কাওয়ারিং বলে।

বর্তমানে হ্যান্ডস স্কাওয়ারিং এর চাহিদা নেই বললেই চলে তবে কুটিরশিল্পতে মানে যেখানে ছোট আকারে কাপড় বা সুতা স্কাওয়ারিং এর প্রয়োজন হয় সেখানে এই পদ্ধতির দেখা মিলে।

মেশিন স্কাওয়ারিং

বর্তমানে স্কাওয়ারিং প্রক্রিয়া সম্পন্ন করার জন্য অনেক আধুনিক মেশিন আবিষ্কৃত হয়েছে। এই মেশিনগুলোর সব টেক্সটাইল ফ্যাক্টরী দেখা মিলে। মেশিনে স্কাওয়ারিং প্রক্রিয়া খুব সহজেই সম্পন্ন করা যায়।

হ্যান্ড স্কাওয়ারিং এবং মেশিন স্কাওয়ারিং এর পার্থক্য

হ্যান্ড স্কাওয়ারিংমেশিন স্কাওয়ারিং
হ্যান্ড অর্থাৎ হাতের সাহায্যে স্কাওয়ারিং প্রক্রিয়া সম্পন্ন করা হয়।মেশিনের সাহায্যে এই স্কাওয়ারিং প্রক্রিয়া সম্পন্ন করা হয়।
এই প্রক্রিয়া ক্ষুদ্র ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠানে ব্যবহার করা হয়।বড় আকারের শিল্প প্রতিষ্ঠানে মেশিন স্কাওয়ারিং পদ্ধতি ব্যবহার করা হয়।
বর্তমানে এই প্রক্রিয়া ক্ষুদ্র ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠানে ব্যবহার করা হয়।মেশিন স্কাওয়ারিং কটন ছাড়া অন্য ফাইবারের জন্য ব্যবহার করা হয়।
এই প্রক্রিয়ায় সাধারণত কটনের জন্য বেশি ব্যবহার করা হয়।স্কাওয়ারিং প্রক্রিয়া সম্পূর্ণ অপারেটরের নিয়ন্ত্রণে থাকে।
মেশিন স্কাওয়ারিং এর তুলনায় হ্যান্ডস কভারিং প্রক্রিয়া অনেকটা অনিয়ন্ত্রিত থাকে।মেশিন স্কাওয়ারিং এ স্কাওয়ারিং সম্পূর্ণ নিখুঁত হয়।
হ্যান্ড স্কাওয়ারিং দ্বারা স্কাওয়ারিং করলে স্কাওয়ারিং প্রক্রিয়া নিখুঁত হবার সম্ভাবনা কম।মেশিনে স্কাওয়ারিং এ তাপমাত্রা, সময় ইত্যাদি নিয়ন্ত্রণে কাপড়ের বড় ধরনের ক্ষতি হবার সম্ভাবনা রয়েছে।
হ্যান্ড স্কাওয়ারিং বড় ধরনের ঝুঁকির সম্ভাবনা কম।মেশিন স্কাওয়ারিং এ সময় কম লাগে।
হ্যান্ড স্কাওয়ারিং এ বেশি সময়ের প্রয়োজনমেশিন স্কাওয়ারিং এ খরচ হ্যান্ড স্কাওয়ারিং এর থেকে তুলনামূলকভাবে বেশি।
হ্যান্ডি স্কাওয়ারিং প্রক্রিয়া কম খরচে সম্পন্ন করা যায়।

পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Comment