নিটিং এর ইতিহাস (History of Knitting)

এই পোষ্টের মাধ্যমে আমরা নিটিং এর ইতিহাস সম্পর্কে জানতে পারবো।

নিটিং এর ইতিহাস

History of Knitting

সর্বপ্রথম হস্তচালিত নিটিং এর কলাকৌশল কোথায় কখন শুরু হয়েছিল তা সঠিকভাবে জানা যায়নি ইতিহাসের পাতা ঘেঁটে ও। ইয়েল ইউনিভার্সিটি এবং ফ্রান্স মুদ্রালিপিকরণ একাডেমি প্রত্নতাত্ত্বিক আবিষ্কারের মাধ্যমে সুনির্দিষ্টভাবে জানা যায়, খ্রিস্টপূর্ব ২৫৬ তে হস্তচালিত নিটিং এর প্রচলন শুরু হয়েছে। নিটিং শব্দটির উৎপত্তি হয়েছে প্রাচীন ইংরেজি ভাষার শব্দ “সেনিথান” (Cnyttan) থেকে।

অরিজিনিয়াল সংস্কৃত শব্দটি নয়াটি (Nahyate) থেকে উৎপত্তি হয়েছে। সিরিয়ার ধ্বংসপ্রাপ্ত শহর ডুরা-ইউরোপস (Dura-Europos) থেকে ৩ টুকরো নিটেড ফেব্রিক পাওয়া গিয়েছিল, ফেব্রিকের টুকরোগুলো ছিল উলের তৈরি, বলে দাবি করে সিরিয়া। কিন্তু এটা জানা যায় নি, সিরিয়াতে প্রথম হস্তচালিত নিটিং প্রক্রিয়া শুরু হয়েছিল নাকি ওই টুকরোগুলো অন্য কোন দেশ থেকে আনা হয়েছিল।

বর্তমানে আরব দেশর নিটিং কেও প্রাচীন নিটিং হিসেবে ধরা হয়, যা পরে আফ্রিকাতেও বিস্তার হয়। ইউরোপে নিটিং এর বিস্তারলাভ ঘটে আরব দেশসমূহ থেকে। ১৫৮৯ সালে প্রথম মিশরে মোজা আবিস্কার করা হয়, তখন মিশরের খ্রিস্টান সম্প্রদায়ের লোকেরা পিরামিড ও স্ফিংস এর মাটিতে এই নিটেড মোজা তৈরি করত।

মেট্রোপলিটন আর্ট মিউজিয়াম (নিউইয়র্ক) এ এক নিটেড ফেব্রিক এর নমুনা রয়েছে যা ধারণা করা হয় ১২ তম শতাব্দি থেকে ১৩ তম শতাব্দীর। হস্তচালিত নিটিং এর ইতিহাস নিয়ে বিভিন্ন ধরনের মতবাদ রয়েছে। তবে আরব দেশসমূহ থেকেই ইউরোপে হস্তচালিত নিটিং এর প্রসার ঘটেছে।

টেক্সটাইল বেসিক নলেজ – ১ সম্পর্কে জানতে Click Now.

রেশম সুতার ইতিহাস সম্পর্কে বিস্তারিত জানতে Click Now.

স্লাব ফেব্রিক সম্পর্কে জানতে Click Now.

2 thoughts on “নিটিং এর ইতিহাস (History of Knitting)”

Leave a Comment