কাটিং কোয়ালিটি কাজ কি

এই পোষ্টের মাধ্যমে কাটিং কোয়ালিটি কাজ কি তা জানতে পারব।

কাটিং কোয়ালিটি কাজ

পোষ্টটি অবশ্যই সম্পূর্ণ পড়বেন। যদি সম্পূর্ণ না পড়েন তাহলে বুঝতে পারবেন না যে – এই পোস্টের মধ্যে কী বোঝানো হয়েছে। 

কাটিং সেকশন এর সর্ব প্রথম ধাপ হলো ফেব্রিক রিলাক্সেশন। অবশ্যই ফেব্রিককে রিলাক্সেশন করে নিতে হবে। তারপরে ফেব্রিক কে চেক করতে হবে যে ফেব্রিক এর মধ্যে কোন প্রকার ত্রুটি। অর্থাৎ সুতা নেই, ছিড়া, বিভিন্ন ধরনের ত্রুটি হতে পারে। এই গুলো চেক করে ফেরিলাক্সেশনব্রিকে স্প্রেডিং করা। ফেব্রিক্স স্প্রেডিং এ যাতে কোন প্রকার ত্রুটি না হয় সে ব্যাপারে ভালোভাবে লক্ষ্য রাখা। স্প্রেডিং করে কাপড়গুলোকে লে বা প্লাই এর মধ্যে কনভার্ট করা। 

তারপরে কাপড়ের উপর প্যাটার্ন বসিয়ে মার্কার করা। মার্কার করার সময় অবশ্যই ভালো হবে খেয়াল রাখতে হবে মার্কিন যেন ভাল হয়। মার্কিন করার পরে মার্ক বরাবর ফেব্রিক কাটিং করে ফেলা। তারপর কাটিংকৃত ফেব্রিক এর মধ্যে নাম্বার বসানো এবং বান্ডিল করে ফেলা।

উপরোক্ত যে প্রসেসগুলো লেখা হয়েছে এই প্রসেসগুলোর মধ্যে যাতে কোন প্রকার ত্রুটি না হয় সে ব্যাপারে ভালোভাবে খেয়াল রাখা আর যদি কোনো ত্রুটি হয়ে যায় সাথে সাথে উর্দ্ধতন কর্মকর্তাদের অবগত করা। এটাই হচ্ছে কাটিং কোয়ালিটির কাজ।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলার সাথেই থাকুন।

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701