গার্মেন্টস স্যাম্পল কি এবং এর কাজ কিভাবে সম্পন্ন হয় তা নিয়ে আলোচনা

গার্মেন্টস স্যাম্পল কি?

গার্মেন্টস সরাসরি বড় ধরনের উৎপাদন (Bulk production) এ যাবার আগে বায়ারের চাহিদা অনুযায়ী যেসকল নমুনা গার্মেন্টস বায়ার এর অনুমোদন (Approval) এর জন্য পাঠানো হয় তাকেই গার্মেন্টস স্যাম্পল বলে।

গার্মেন্টস স্যাম্পল এর প্রকারভেদ

কাউন্টার সেম্পল (Counter Simple)

বায়ারের নিকট থেকে পাওয়া স্পেসিফিকেশন অনুযায়ী বায়ারের দেওয়া এক্সেসরিজ দিয়ে পোশাক তৈরি করতে হবে। এতে করে কাউন্টার স্যাম্পল দেখে বায়ার বুঝতে পারবে যে বায়ার যে নমুনা দিয়েছে ঠিক সেরকম করে গার্মেন্টস পোশাক তৈরি হচ্ছে।

সাইজ সেট স্যাম্পল (Size Set Sample)

বায়ার পোশাক তৈরি করার পূর্বে পোশাকের নির্দিষ্ট সাইজ দেওয়া হয়, এই সাইজের বিঘ্ন যেন না ঘটে তাই সাইজ স্যাম্পল বায়ারের নিকট পাঠিয়ে বায়ারের অনুমোদন নেওয়ার জন্য পাঠানো হয়।

ফটো এডভারটাইজিং স্যাম্পল (Photo Advertising Sample)

ফটোশুট (photo shoot) করার জন্য যে স্যাম্পল করা হয় তাকে আমরা ফটো স্যাম্পল বলি।

এই স্যাম্পল দিয়ে বায়ার বিভিন্ন মডেল, তারকাদের দিয়ে ফটোশুট করিয়ে থাকেন। কারণ মার্কেটে নতুন কোন ডিজাইনের পোশাক আসলে ওই পোশাকের ফটো স্যাম্পল নিয়ে বায়ারদের নিজস্ব ওয়েবসাইটে প্রমোট করার জন্য দিয়ে থাকে।

ফটো স্যাম্পল সাধারণত নতুন কোন ডিজাইন বাজারে আসলে তা প্রমোট করার জন্য নেওয়া হয়।

পিপি স্যাম্পল (PP Sample)

পি পি স্যাম্পল মানে প্রি-প্রোডাকশন স্যাম্পল (pre-production sample)

যে সিম্পল চূড়ান্তভাবে প্রোডাকশনের জন্য তৈরি করা হয় তাকে পিপি স্যাম্পল বলা হয়। যেহেতু এই স্যাম্পল দিয়ে প্রোডাকশনের কাজ শুরু হবে তাই বায়ারের চাহিদা অনুযায়ী সব অ্যাক্সেসরিজ দিয়েই স্যাম্পল তৈরি করা হয়।

সেলসম্যান স্যাম্পল (Salesman Sample)

সেলসম্যান স্যাম্পল গুলো কাউন্টার স্যাম্পল এর মতোই তৈরি করা হয়ে থাকে সাধারণতো ক্রেতারা যে সকল স্টোরে মাল বা আইটেম বিক্রি করে থাকেন। সে সকল স্টোরে একের অধিক কয়েক পিস তৈরিকৃত স্যাম্পল নমুনা হিসেবে  দিয়ে থাকেন ঐ পাবলিক স্টোরে ডিসপ্লে করার মাধ্যমে ক্রেতা সমূহ কে জানান দেওয়ার প্রয়োজনে, যে বর্তমান সময়ে স্টোরে এই আইটেমের পোষাক বাজার জাত হচ্ছে।

প্রোটো স্যাম্পল (Proto Sample)

একজন বা আর কোনো পোশাক ক্রয় করার পূর্বে প্রাথমিক অবস্থায় সর্বপ্রথম প্রোটো স্যাম্পল চেক করে।

পোশাকশিল্পে প্রোটো স্যাম্পল এর ক্ষেত্রে বায়ার শুধু জানতে চায় প্রোডাকশন হাউজ পোশাকটি ঠিক মতন তৈরি করতে পারছে কিনা। তবে পোষাকের স্যাম্পল টির সঠিক মেজারমেন্ট ও সুইং এর গুণগত মান ঠিক রেখে তৈরি করতে হয়। যাতে করে বায়ার স্যাম্পল টি দেখে পছন্দ করে।

সাইজ সেট স্যাম্পল (Size Set Sample)

এই স্যাম্পল পিপি স্যাম্পল এপ্রুভ হওয়ার পরে এবং বাল্ক কাটিং শুরু হওয়ার আগে বানানো হয়। সব সাইজের মেজারমেন্ট ঠিক আছে কিনা তার জন্য আলাদা আলাদা করে স্যাম্পল তৈরি করতে হবে তারপর মেজারমেন্ট এবং প্যাটার্ন সাইজ সঠিকভাবে যেন হয় তাই এই স্যাম্পল তৈরি করা হয়।

প্রোডাকশন স্যাম্পল (Production Sample)

বায়ার থেকে নেওয়া অর্ডার প্রোডাকশন চলাকালীন সময়ে কিছু পোশাক সংগ্রহ করেন। ভাই আর তার মাধ্যমে বুঝতে পারেন যে তার দেয়া অর্ডার দেয়া পণ্যের গুণগত মান ঠিক আছে কিনা।

শিপমেন্ট স্যাম্পল (Shipment Sample)

বায়ার থেকে নেওয়া অর্ডার এর প্রোডাকশন শেষ হলে, প্যাকিং করে শিপমেন্ট করা হয়। এই শিপমেন্ট করার সময় বায়ারকে কিছু স্যাম্পল পাঠাতে হয়। এতে করে বায়ার বুঝতে পারে যে কি ধরনের পোশাক শিপমেন্ট হয়েছে।

জিটিপি স্যাম্পল (GTP Sample)

Gtp sample মানে গার্মেন্টস প্যাকেট স্যাম্পল। বায়ারের অর্ডার শিপমেন্ট করার আগে ইন্টার্নেশনাল থার্ড পার্টি টেস্টিং ল্যাব এ বাল্ক প্রোডাকশন থেকে স্যাম্পল নিয়ে চেক করতে হয় যে, পোশাক শিপমেন্ট হবে তা আসলেই ফিজিক্যাল স্টেন্থ, কেমিক্যাল বিহেভিয়ার, কলার ফিক্স, সেফটি এবং যে দেশে শিপমেন্ট করা হবে সে দেশের ‘ল’ এবং বায়ারের প্যারামিটার অনুযায়ী ঠিক আছে নাকি। একে জিটিপি স্যাম্পল বলা হয়।

ফিট স্যাম্পল (Fit Sample)

এই স্যাম্পল এর কাজ হলো ফিট অ্যাপ্রুভাল নেওয়া।

অর্থাৎ, পোশাকটি সঠিক এবং ফিট মেজারমেন্ট টেপ বানানো হয়েছে কিনা তা চেক করা।একই স্টাইলে অনেকগুলো সাইজ থাকে তাই সব সাইজের জন্য ফিট স্যাম্পল বানাতে হয় না। এক্ষেত্রে নির্দিষ্ট করে একটি অথবা দুইটি সাইজের স্যাম্পল বানিয়ে বায়ারের কাছ থেকে এ অ্যাপ্রুভাল নিতে হয়। অ্যাপ্রুভাল হয়ে গেলে সেই অনুযায়ী বাকি প্রোডাকশনের কাজ সম্পন্ন হয়।

গার্মেন্টস সম্পর্কে আরও তথ্য জানতে টেক্সটাইল বাংলা সাথে থাকুন।

3 thoughts on “গার্মেন্টস স্যাম্পল কি এবং এর কাজ কিভাবে সম্পন্ন হয় তা নিয়ে আলোচনা”

  1. গার্মেন্টস স্যাম্পল পোস্টটি খুব ভাল হয়েছে।

    Reply

Leave a Comment