মার্কার কত প্রকার

মার্কার কি

মার্কার হলো কাগজের টুকরো যার ওপরে পোশাকের বিভিন্ন সাইজ এর প্যাটার্ন অঙ্কন করা হয় যাতে করে অল্প কাপড় অপচয় করে ফেব্রিক কাটিং করা সম্ভব হয়। 

আরও সহজভাবে বলতে গেলে, মার্কার হলো কম মূল্যের একখণ্ড কাগজের শীট। এই শীটের উপর পোশাক তৈরি করার জন্য যতগুলো অংশ প্রয়োজন অর্থাৎ প্যাটার্নসমূহ খুব ভালোভাবে অঙ্কন করা হয়। যাতে করে খুবই কম সময়ের মধ্যে পেটান অনুযায়ী ফেব্রিক কাটা সম্ভব হয়।

মার্কার কত প্রকার

মার্কার ব্যবহারের ফলে গার্মেন্টস ইন্ডাস্ট্রিগুলোতে পোশাক তৈরি করে অধিক মুনাফা অর্জন করা সম্ভব হয়। কারণ মার্কারের ফলে পণ্য অপচয় এবং সময় অপচয় থেকে রক্ষা পাওয়া যায়। মার্কার তৈরি করার জন্য দক্ষ মার্কার ম্যানের প্রয়োজন হয়।

মার্কার সাধারনত নিউজ প্রিন্ট কাগজ এর উপর করা হয়। প্রথমে বড় বড় প্যাটার্নসমূহ মার্কারের উপর স্থাপন করা হয়। তারপর ছোট ছোট প্যাটার্নসমূহকে বড় প্যাটার্নের ফাঁকে ফাঁকে যে খালি জায়গাগুলো থাকে সেখানে স্থাপন করা হয়। মার্কারের মধ্যে প্যাটার্ন সমূহ বসানোর কাজ শেষ হলে ফেব্রিক কাটিং এর কাজ শুরু হয়।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আপনার পছন্দ হতে পারে

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701