ফেব্রিক কাটিং এর ক্ষেত্রে কিছু নির্দেশাবলী

ফেব্রিক কাটিং এর ক্ষেত্রে অনেক কিছুই ভালোভাবে লক্ষ্য রেখে করতে হয়। তার জন্য দরকার দক্ষ অপারেটর অধ্যক্ষ অপারেটর ছাড়া যদি কেউ ফেব্রিক কাটিং করার তাহলে ফেব্রিক কাটিংয়ে ভুল হওয়ার সম্ভাবনা অনেক বেশি। আর ফেব্রিক কাটিং এ ভুল হলে অনেক বড় লোকসান গুনতে হবে।

ফেব্রিক কাটিং এর ক্ষেত্রে নির্দেশনাবলী

  • কাটার সূক্ষ্মতা
  • কাটা প্রান্ত যেন ভাল হয়
  • পোড়া প্রান্ত
  • সামঞ্জস্যপূর্ণ কাটা

কাটার সূক্ষ্মতা

যদি ফেব্রিক সূক্ষ্মভাবে কাটানো হয় তাহলে অবশ্যই যখন ফেব্রিক টিকে পোশাকের রূপ দেওয়া হবে তখন পোশাকটি সঠিক হবে না। তার জন্য খুবই জরুরী কাটার সূক্ষ্মতা সুতরাং ফেব্রিক কাটার সময় অবশ্যই ভালোভাবে লক্ষ্য রাখতে হবে যেন ফেব্রিকটি সূক্ষ্মভাবে প্যাটান অনুযায়ী কাটে।

কাটা প্রান্ত যেন ভাল হয়

প্যাটানসমূহের প্রান্তগুলো যেমন নির্ভুল মিশ্রণ এবং সুন্দর থাকে ঠিক তেমনি দক্ষ অপারেটর এর সাহায্যে ফেব্রিক কাটলে প্যাটার্ন সমূহের প্রান্তগুলোর মতই নির্ভুল মিশ্রণ এবং সুন্দরভাবে কাপড়ের প্রান্তগুলো কাটা সম্ভব।

পোড়া প্রান্ত

ফেব্রিক যেহেতু ইলেকট্রিক্যাল যন্ত্রের সাহায্যে চালিত মেশিন দ্বারা কাটা হয় তাই কাটিং মেশিনের নাইফের ঘর্ষণের ফলে তাপ সৃষ্টি হয় এই তাপ সৃষ্টি হলে কাপড়ের প্রান্ত পুড়ে যেতে পারে। ফেব্রিক কাটার সময় যেন এসব সমস্যা সৃষ্টি না হয় তার জন্য ঘর্ষণজনিত তাপ নিয়ন্ত্রণের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সামঞ্জস্যপূর্ণ কাটা

ফেব্রিকের স্তর মেশিনের সাহায্যে যে পদ্ধতিতেই কাটা হোক না কেন, কাপড় কাটার মধ্যে তার সামঞ্জস্য থাকতে হবে। প্যাটার্ন এর সাথে ফেব্রিকের উপরে-নিচে একই রকম হতে হবে। এটা সম্পূর্ণ প্যাটার্নের উপর নির্ভর করে। তাই ফেব্রিক কাটিং করার আগেই প্যাটার্ন সামঞ্জস্যপূর্ণ করতে হবে। আর দক্ষ কাটিং মাস্টার দ্বারা ফেব্রিক কাটিং করতে হবে।

ফেব্রিক কাটিং অপারেটররা অবশ্যই পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) পরিধান করবেন।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আপনার পছন্দ হতে পারে

Leave a Comment