স্কাওয়ারিং সম্পর্কে বিস্তারিত

স্কাওয়ারিং  কি

টেক্সটাইল দ্রব্য থেকে প্রাকৃতিক এবং টেক্সটাইল প্রসেস চলাকালীন যে অপদ্রব্য গুলো সৃষ্টি হয় যেমন: তেল, চর্বি, মোম ইত্যাদি দূর করারই স্কাওয়ারিং এর মূল উদ্দেশ্য। স্কাওয়ারিং কে ওয়েট প্রসেসিং এর দ্বিতীয় ধাপ বলা হয়।

details-about-scouring

স্কাওয়ারিং প্রকারভেদ

স্কাওয়ারিং দুই ধরনের হয়

  • হ্যান্ড স্কাওয়ারিং
  • মেশিন স্কাওয়ারিং

হ্যান্ড স্কাওয়ারিং

details-about-scouring

হ্যান্ড স্কাওয়ারিং পদ্ধতি বর্তমানে ব্যবহার হয় না কারণ বর্তমানে অনেক উন্নত মানের যন্ত্রপাতি আবিষ্কার হয়েছে স্কাওয়ারিং এর জন্য। হ্যান্ড স্কাওয়ারিং কোন অটোমেটিক ব্যবস্থা ছাড়াই খাবেন সাহায্যে করতে হয়।

কটন ফেব্রিক এর ক্ষেত্রে, হ্যান্ড স্কাওয়ারিং বলতে খোলা পাত্রে  অ্যালকালি দিয়ে পানি গরম করে ফেব্রিককে সিদ্ধ করে তার অপদ্রব্য দূর করা হয় তাই হল হ্যান্ড স্কাওয়ারিং। তবে হ্যান্ড স্কাওয়ারিং মেশিন স্কাওয়ারিং এর মতন নিখুঁত হয় না।

হ্যান্ড স্কাওয়ারিং করার নিয়ম

details-about-scouring

প্রথমত একটি পাত্রে পানি গরম করতে হবে গরম পানিকে হালকা মৃদু ঠান্ডা করে কস্টিক সোডা, সাধারণ সোডা ও টারর্কিরেড ওয়েল পানিতে মিশ্রণ করতে হবে তারপর পাত্রে কাপড় ভিজাইতে হবে তারপর পানিকে আগের তাপমাত্রায় নিয়ে এসে কয়েক ঘন্টা সিদ্ধ করতে হবে, সিদ্ধ করার সময় লক্ষ্য রাখতে হবে কাপড়ের কোন অংশ যেন বাতাসের সংস্পর্শে না আসে। যদি কাপড়ের কোন অংশ বাতাসের সংস্পর্শে আসে তাহলে অটোমেটিক কাপড়ে অক্সি সেলুলোজ গঠন হবে। যদিও অক্সি সেলুলোজ গঠন হয় তাহলে কাপড় দুর্বল হয়ে যাবে। স্কাওয়ারিং প্রসেস শেষ, তারপর কাপড় কে ঠান্ডা পানিতে ধৌত করতে হবে। তারপর কাপড়ে লেগে থাকা কাস্টিক দূর করার জন্য সালফিউরিক এসিড দ্বারা সাওয়ারিং করে নিতে হবে।

মেশিন স্কাওয়ারিং

details-about-scouring

বর্তমানে স্কাওয়ারিং করার জন্য অনেক উন্নত মানের মেশিন রয়েছে। এটি সম্পূর্ণ অটোমেটিক প্রসেসে স্কাওয়ারিং কাজ সম্পন্ন হয়। তবে তবে একজন অপারেটরের প্রয়োজন হয় কোন ফেব্রিকে কী কী ক্যামিকেল দিতে হবে তার জন্য।

স্কাওয়ারিং এর প্রয়োজনীয়তা

স্কাওয়ারিং খুবই গুরুত্বপূর্ণ একটি প্রক্রিয়া। কারণ যদি টেক্সটাইল দ্রব্যগুলো স্কাওয়ারিং করা না হয় তাহলে টেক্সটাইল দ্রব্য থেকে তেল, চর্বি, মোম ইত্যাদি পরিষ্কার হয় না। তার ফলে কাপড়ের পানি শোষণ ক্ষমতা বৃদ্ধি পায় না। কাপড়ের পানি শোষণ ক্ষমতা বৃদ্ধি পাওয়ার ফলে ডাইং, প্রিন্টিং, ফিনিশিং ইত্যাদি পদ্ধতিগুলো করার সময় অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। সুতরাং বলা যায় স্কাওয়ারিং এর প্রয়োজনীয়তা অনেক বেশি।

details-about-scouring

স্কাওয়ারিং এর সুবিধা গুলো

  • স্কাওয়ারিং করার ফলে টেক্সটাইল দ্রব্য থেকে তেল, চর্বি, মোম ইত্যাদি অপদ্রব্য দূর হয়।
  • পানি শোষণ ক্ষমতা বৃদ্ধি পায়
  • সেলুলোজ এর কোনো ক্ষতি না করে নন সেলুলোজিক পদার্থ দূর করা হয়।
  • স্কাওয়ারিং করার ফলে পরবর্তী যেই ক্রিয়া গুলো আছে যেমন : ডাইং, প্রিন্টিং, ফিনিশিং প্রক্রিয়া গুলোর খরচ অনেক কমে যায়।
  • স্কাওয়ারিং করার কাপড় ডাইং, প্রিন্টিং এবং ফিনিশিং এর উপযোগী হয়ে ওঠে।

প্রয়োজনীয় কিছু লিংক।

ইয়ার্ন ডাইং কি জানতে – ক্লিক করুন

ডাইং সম্পর্কে সাধারণ জ্ঞান জানতে – ক্লিক করুন

গার্মেন্টস ওয়াশিং সম্পর্কে জানতে – ক্লিক করুন

ব্লিচিং সম্পর্কে জানতে – ক্লিক করুন

Leave a Comment