ডাইং অপারেটর

আজকে আমরা ডাইং অপারেটর সম্পর্কে বিস্তারিত আলোচনা করব ।

টেক্সটাইলের মধ্যে ডাইং খুবই গুরুত্বপূর্ণ একটি সেকশন। কারণ যদি ফেব্রিককে ঠিকমতো ডাইং করা না হয় তাহলে পরবর্তী যেই প্রসেস গুলো আছে এগুলো একটাও করা যাবে না। তার জন্য প্রতিটি মেশিনের ডাইং অপারেটর খুবই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। 

অপারেটরের কাজ 

ভাই অপারেটরের প্রথম কাজই হল যখন তার ডিউটি টাইম হবে তখন সে ফ্যাক্টরিতে ঢুকে আগের যে শিফটে কাজ করছিল তার থেকে মেশিনটি বুঝে নেওয়া এবং মেশিনের ভিতর যেই ফেব্রিক ডাইং হচ্ছে ওই ফেব্রিকের শীট বুঝে নিতে হবে। ফেব্রিক সিট বুঝে নেওয়ার পর, প্রসেস অনুযায়ী অপারেটরের কাজ চালিয়ে যাবে। 

ডাইং অপারেটরের কাজ হল, প্রথমেই ডাইন বাথে গ্রে ফেব্রিক লোড কর। তারপর শিট অনুযায়ী, প্রি – ট্রিটমেন্ট করা, এনজাইম, ওয়াশিং, ফিক্সিং, সফটেনিং ইত্যাদি প্রসেস চলার পরে ফেব্রিককে আনলোড করা। 

এই প্রসেসগুলো চলাকালীন সময়ে মাঝে মাঝে ফেব্রিক বের করে দেখা যে কালারিং সেড ম্যাচ করেছে কিনা, যদি সঠিক টাইমে কালারিং ম্যাচ না করে তাহলে অবশ্যই ঊর্ধ্বতর কর্মকর্তাকে এটার বিষয়ে অবগত করা। 

একটি ফ্যাক্টরিতে সাধারণত ডাইং অপারেটর এই কাজগুলো করে থাকে। 

ডাইং মেশিনে ফেব্রিক ডাইং প্রসেস চলাকালীন সময়ের ভিডিও :- 

আরো পড়তে পারেন :-

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *