মোবাইলের স্মার্টলি কথা বলার কিছু টিপস

আমরা যখন অপরিচিত কারো সাথে হঠাৎ করে কথা বলি, অথবা প্রিয় মানুষের সাথে হঠাৎ করে ফোনে কথা বলা শুরু করি তখন আমরা একটু ঘাবড়ে যাই আর ঠিকমতো কথা বলতে পারিনা। আজকের এই পোষ্টে কিভাবে স্মার্টলি কথা বলা যায় তার কিছু সিক্রেট জানতে পারব।

স্মার্টলি কথা বলার কিছু টিপস

  • সালাম
  • বিষয়বস্তু
  • দ্রুত কথা বলা
  • রিলাক্স 
  • ভালোভাবে শুনুন

সালাম

মানুষকে আকৃষ্ট করার পদ্ধতি

প্রথমত আমরা যারা মুসলমান তারা ‘আসসালামু আলাইকুম’ বলে কথা শুরু করব, আর যারা অন্য ধর্মের রয়েছেন তারা নিজ নিজ ধর্মের সালাম ব্যবহার করবেন। কিন্তু আমরা যারা মুসলমান আছি তাদের সালামে একটু ভুল হয়ে যায় যথা, সালাম আলাইকুম, সালাম ইত্যাদি শব্দ ব্যবহার করি। আসলে প্রথমত সালামটা শুদ্ধভাবে দিতে হবে ” আসসালামু আলাইকুম”।

বিষয়বস্তু

বিষয়বস্তু অথবা টপিক কথা বলার আগেই ঠিক করতে হবে যে আপনি কি বিষয় নিয়ে প্রথমে কথা বলতে চান। কারণ আমরা যখন হঠাৎ করে কথা বলি তখন আমরা বুঝতে পারি না যে কোন বিষয় নিয়ে আগে কথা বলবো। একটু ভাবুন তো যদি আপনার বিষয়বস্তুটি আগে থেকেই ভাবনায় থাকে তাহলে আপনি কথা বলার সময় একটুও আটকাবেন না প্লাস আপনি স্মার্টলি কথা বলতে পারবেন।

দ্রুত কথা বলা

গুছিয়ে কথা বলার সহজ নিয়ম

দ্রুত কথা বলা মানে, তাড়াহুড়া করে কথা বলা যাবে না। আপনি যদি তাড়াহুড়া করে কথা বলেন, তাহলে আপনি কথার মধ্যে হট্টগোল লাগিয়ে দিবেন, কোন কথার পর কোন কথা বলবেন তা আপনি নিজেও বুঝতে পারবেন না। আবার মাঝে মাঝে দেখা যায় মানুষ তাড়াহুড়া করে কথা বলার পরে কথার উপর কন্ট্রোল রাখতে পারে না তার জন্য পরে পস্তাতে হয়। সুতরাং মন স্থির করে ঠান্ডা মাথায় কথা বলুন, এতে করে দুইটি সুবিধা হবে আপনার কথায় কোন ভুল হবেনা আর যে আপনার সাথে কথা বলছে সে আপনার কথা ঠিক ভাবে বুঝতে পারবে।

রিলাক্স

যখন আপনি কথা বলবেন তখন রিলেক্সে কথা বলুন। যদি আপনি রিল্যাক্সে কথা বলেন তাহলে মুখ থেকে উচ্চারিত সবগুলো বাক্যই সুন্দর এবং সঠিক ভাবে গুছিয়ে বলতে পারবেন। রিলেক্সে কথা বললে সবগুলো কথার উপরে আপনার নিজের কন্ট্রোল থাকবে, আর যদি একবার এই অভ্যাসটি করে তুলতে পারেন আপনি, তারপর আপনি যার সাথে কথা বলবেন না কেন সে অবশ্যই আপনার কথা বলার তারিফ করবে এবং সে মনে মনে ভাববে আপনি একজন মস্টারপিস।

ভালোভাবে শুনুন

মোবাইলের স্মার্টলি কথা বলার কিছু টিপস

ভালোভাবে শুনুন মানে হচ্ছে, যার সাথে আপনি কথা বলবেন আগে তার কথা ভালোভাবে শুনুন, সে আপনাকে কি বলতে চাচ্ছে তা ভালভাবে বুঝে ঠান্ডা মাথায় উপরোক্ত কথাগুলো বিবেচনায় রেখে উত্তর দিন। বিশেষ করে আমাদের দেশে একটি সমস্যা বেশি দেখা যায়, আমরা ফোনে কথা বলার সময় বিপরীত পাশে থাকা মানুষটির কথা ভালোভাবে না শুনেই নিজের কথাটাকে আগে শোনানোর চেষ্টা করি। এর ফলে দুই জনই বিরক্ত অনুভব করে। সুতরাং, আগে ভালোভাবে কাথা শুনুন তারপর বুঝে উত্তর দিন।

Leave a Comment