টেক্সটাইল শিল্প-কারখানায় পানির গুরুত্ব (Importance of Water in The Textile Industry)

এই পোষ্টের মাধ্যমে আমরা টেক্সটাইল শিল্প-কারখানায় পানির গুরুত্ব সম্পর্কে স্বচ্ছ ধারণা পাবো।

টেক্সটাইল শিল্পে পানির গুরুত্ব অপরিসীম। বর্তমানে পানি ছাড়া বাংলাদেশের টেক্সটাইল শিল্প অচল।

যেকোনো ওয়েট প্রসেসিংয়ের ক্ষেত্রে প্রচুর পরিমাণ পানির প্রয়োজন হয়। কিন্তু প্রাকৃতিক পানিতে নানা ধরনের অপদ্রব্য অর্থাৎ ধাতব লবণ মিশ্রিত থাকার কারণে সরাসরি ওয়েট প্রসেসিং এ এ পানি ব্যবহার করা যায় না। তাই ওয়েট প্রসেসিং এ পানি ব্যবহার করার পূর্বে তা বিশুদ্ধ করার প্রয়োজন হয়।

বিশ্বের অনেক স্থানে পানি ছাড়া, ফোমের মাধ্যমে ওয়েট প্রসেসিং এর কাজ সম্পন্ন করা হয়। কিন্তু ফোমের মাধ্যমে ওয়েট প্রসেসিং এর কাজ সম্পন্ন করা খুবই ব্যয়বহুল।

ওয়েট প্রসেসিং এ পানির গুনগত মানের গুরুত্ব

Importance of Water in The Textile Industry

টেক্সটাইল শিল্প-কারখানায় ওয়েট প্রসেসিং এর জন্য পানির গুরুত্ব অপরিসীম। কিন্তু সব ধরনের পানি ব্যবহার করা যাবে না। ওয়েট প্রসেসিং এর জন্য অবশ্যই গুণগতমানসম্পন্ন পানি ব্যবহার করতে হবে। পানির দ্রবণ শক্তি অসাধারণ হওয়ার কারণে পানিতে বিভিন্ন রকম পদার্থ মিশ্রিত হয়ে থাকে। তাই প্রকৃতির বৃষ্টির পানি ছাড়া অন্য কোন পানি সাধারণত বিশুদ্ধ অবস্থায় পাওয়া যায় না।

কিন্তু ওয়েট প্রসেসিং এর প্রক্রিয়া যেমন ডাইং, প্রিন্টিং, স্কাওয়ারিং, ডিসাইজিং, ব্লিচিং এবং ফিনিশিং ইত্যাদি প্রত্যেকটি ধাপেই বিশুদ্ধ পানি অর্থাৎ মানসম্পন্ন পানির ব্যবহার নিশ্চিত করতে হবে। শুধুমাত্র মানসম্মত পানির ব্যবহার ধারাই ওয়েট প্রসেসিং এর সবগুলো প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করা সম্ভব।

মানসম্মত পানি ব্যবহারের ফলে প্রক্রিয়াগুলোতে ব্যবহার করা রাসায়নিক পদার্থের ক্রিয়ার সময় এবং শ্রম ইত্যাদি সাশ্রয় করা সম্ভব। তার বলে শিল্প প্রতিষ্ঠানসমূহের আর্থিক খরচ ও নিয়ন্ত্রণে থাকে। মানসম্মত পানি ব্যবহার করার ফলে শিল্পপ্রতিষ্ঠানগুলো অধিক লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হতে পারে। শিল্প কারখানাগুলো ওয়েট প্রসেসিং এর মানসম্পন্ন পানির সরবরাহ নিশ্চিত করার জন্য পানিকে উপযুক্ত বিশোধন প্রণালী দ্বারা মৃদু করা প্রয়োজন। এ কারণেই বলা যায় যে, টেক্সটাইল শিল্প প্রতিষ্ঠানে সব ধরনের পানির প্রয়োজন নেই, শুধুমাত্র বিশুদ্ধ পানির গুরুত্ব অপরিসীম।

ওয়েট প্রসেসিং কি এবং প্রক্রিয়াগুলোর সম্পর্কে জানতে – ক্লিক করুন

ওয়েট প্রসেসিং এর জন্য পানিতে যেসব গুনাগুন থাকতে হবে

Importance of Water in The Textile Industry
  • ওয়েট প্রসেসিং এর জন্য ব্যবহৃত পানি মৃদু (Soft) হতে হবে।
  • পানিতে দ্রবীভূত জৈব পদার্থমুক্ত হতে হবে।
  • পানিতে অদ্রবীভূত বা ভাসমান যেকোনো ধরনের পদার্থমুক্ত হতে হবে।
  • পানিকে কার্বন ডাই-অক্সাইড, হাইড্রোজেন সালফাইড,এবং দ্রবীভূত অন্যান্য গ্যাসমুক্ত রাখতে হবে।
  • পানিকে অ্যামোনিয়া ও অ্যামোনিয়া যৌগমুক্ত হতে হবে।
  • পানিকে এমন বৈশিষ্ট্যের হতে হবে যা 0° সেন্টিগ্রেড তাপমাত্রায় বরফে এবং 100° ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রায় বাষ্পে পরিণত হবে। বিশুদ্ধ পানির ঘনত্ব সবচেয়ে বেশি 4° সেন্টিগ্রেড তাপমাত্রায়।
  • ওয়েট প্রসেসিংয়ের জন্য, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, এলমনিয়াম, আয়রন প্রভৃতি ধাতুর বাইকার্বনেট এবং ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও এ্যালমুনিয়াম জাতীয় ধাতুর সালফেট ও ক্লোরাইড জাতীয় লবণ মুক্ত থাকতে হবে পানিকে।

চাকরির পাশাপাশি যে কাজগুলো করতে পারেন তা সম্পর্কে জানতে – ক্লিক করুন

ডাইং এবং ফিনিশিং এ ব্যবহৃত কেমিক্যাল এর নাম এবং কাজ সম্পর্কে জানতে – ক্লিক করুন

Leave a Comment