ফিনিশিং ইনচার্জ এর কাজ

ফিনিশিং ইনচার্জ এর কাজ

এই পোস্টের মাধ্যমে একজন ফিনিশিং ইনচার্জের কাজ সম্পর্কে জানতে পারবেন।

সাধারণভাবে ফিনিশিং মানে আমরা বুঝি শেষ। কিন্তু গার্মেন্টস সেক্টরে ফিনিশিংকে কাজের শেষ বলে ধরা হয়। মানে হচ্ছে একটি প্রডাক্টের শেষ ধাপ হয় ফিনিশিং তারপর প্রোডাক্টটি বাজার বাজারজাত করার জন্য প্যাকিং করা হয়। 

এই ফিনিশিং কাজের জন্য ফ্লোরে একজন ফিনিশিং ইনচার্জ অথবা সুপারভাইজারের দায়িত্ব পালন করে। ফিনিশিং সুপারভাইজারের কাজ হচ্ছে বায়ার যেই প্রোডাক্ট তৈরি করতে দিয়েছে হুবহু ঐরকম প্রোডাক্ট তৈরি হয়েছে কিনা তার দিকে তীক্ষ্ণ নজরদারি করা।

দেখা যায় অন্যান্য সেক্টরের যে ইনচার্জ বা সুপারভাইজার থাকে তাদের শুধু নির্দিষ্ট একটি দিক দেখাশোনা করতে হয় যেমন কাটিং, ওয়াশিং ইত্যাদি। 

কিন্তু ফিনিশিং সেক্টরের ইনচার্জ কে একসাথে বেশ কিছু দায়িত্ব পালন করতে হয়। যেমন প্রডাক্টটি ফিনিশিংয়ের পরে প্যাকিং করা হবে। বায়ার ঠিক যেরকম প্যাকিং অর্ডার করেছে ঠিক এরকম প্যাকিং দিয়েই ডেলিভারি সব বন্ধ করতে হবে। প্রত্যেকটি প্যাকেটের উপরে বিভিন্ন রকম লেভেল লাগানো থাকে। তাই প্রত্যেকটি ধাপকেই ভালোভাবে নজরদারি করতে হয়। 

ফিনিশিং যেহেতু সর্বশেষ তাই ফিনিশিং ইনচার্জকে প্রত্যেকটা দিক ভালভাবে খেয়াল রাখতে হয়, প্রত্যেকটি কাপড়ের লেভেল লাগানো আছে কিনা, কাপড়ের রং এর কোয়ালিটি, কাপড়ের গুণগতমান, কাপড়ের আইরন ইত্যাদি সমস্ত কিছু বাজারের চাহিদা অনুযায়ী সম্পন্ন হয়েছে কিনা তা দেখা একজন ফিনিশিং ইনচার্জে দায়িত্ব।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলা সাথেই থাকুন।

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?