গার্মেন্টস অর্ডার সম্পর্কে বিস্তারিত

গার্মেন্টস অর্ডার কি

এই পোষ্টের মাধ্যমে গার্মেন্টস অর্ডার সম্পর্কে বিস্তারিত বিস্তারিত আলোচনা করা হয়েছে। গার্মেন্টস অর্ডার, অর্ডারগুলো কি কি। এবং সেগুলো নিয়ে আলোচনা।

বায়ার যখন নির্দিষ্ট স্টাইলের এবং নির্দিষ্ট কোয়ান্টিটির গার্মেন্টস/পোশাক ক্রয়ের জন্য ম্যানুফ্যাকচার বা সেলারের সাথে প্রাইস নেগোসিয়েশনের মাধ্যমে একটি অর্ডার কনফার্ম করে থাকে তখন তাকে উক্ত স্টাইলের গার্মেন্টস অর্ডার বলা হয়।

বাংলাদেশের পোশাক প্রতিষ্ঠানগুলোতে মূলত তিন ধরনের গার্মেন্টস অর্ডার সবচাইতে বেশি ব্যবহৃত হয়ে থাকে।

গার্মেন্টস অর্ডারগুলো :-

  • এফ ও বি অর্ডার (FOB Order)
  • সি এম অর্ডার (CM Order)
  • সিএমটি অর্ডার (CMT Order)

নিম্নে অর্ডারগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো

এফ ও বি অর্ডার (FOB Order)

এফ ও বি (FOB) এর মানে হচ্ছে :- Free on Boat

এফ ও বি অর্ডার এর মূল হচ্ছে,

বায়ার যখন একটি নির্দিষ্ট ডিজাইন বা স্টাইল এর পোশাক কনফার্ম করে তখন উক্ত স্টাইল এর গার্মেন্টস এর র – মেটারিয়ালস কালেক্ট করা থেকে শুরু করে উৎপাদন প্রক্রিয়া সম্পন্ন করে পণ্যগুলো শিপিং করে দেয়া পর্যন্ত রেস্পন্সিবিলিটি সেলার বা মেনুফেকচারারের এর উপর ডিপেন্ড করে।

এখন একটি স্টাইলের গার্মেন্টস অর্ডার কনফার্ম করা হয়, তাঁর পূর্বেও উক্ত স্টাইলের গার্মেন্টসটির সব র – মেটেরিয়াল কস্ট + সিএম গস্ + কমার্শিয়াল কোস্ট + ক্যারিয়ার কোস্ট + একটি নির্দিষ্ট পরিমাণ প্রফিট যোগ করে সমস্ত কিছু ক্যালকুলেশন এর মাধ্যমে একটি নির্দিষ্ট প্রাইজ ফিক্সট করে বায়ারের সাথে প্রাইস নেগোসিয়েশন করা হয়।

উপরোক্ত ট্রাম এন্ড কন্ডিশনকেই এফ ও বি অর্ডার বলা হয়‌।

সি এম অর্ডার (CM Order)

সি এম এর (CM) মানে হচ্ছে :- Cost of Manufacture

অর্থাৎ একটি গার্মেন্টস এর টোটাল র-ম্যাটেরিয়ালস বাদ দিয়ে শুধুমাত্র উৎপাদন করতে যে খরচটি হয়ে থাকে তাকে সি এম কষ্ট বলা হয়।

সিএম অর্ডার হলো, বায়ার যখন সরাসরি মেনুফ্যাকচার বা ফ্যাক্টরিতে গার্মেন্টস অর্ডার না দিয়ে কোন বায়িং হাউজ এর মাধ্যমে অর্ডার দিয়ে থাকে, তখন বায়িং হাউজের মার্চেন্ডাইজার উক্ত অর্ডারের গার্মেন্টসে সব মেটেরিয়াল সাপ্লাই এর সাথে কথা বলে প্রাইস নেগোসিয়েশনের মাধ্যমে মেটারিয়ালস গুলো কালেক্ট করে থাকে তারপরে কোন একটি নির্দিষ্ট ফ্যাক্টরিতে শুধুমাত্র সিএম চার্জ দিয়ে উক্ত গার্মেন্টস/ পোশাকের উৎপাদন প্রক্রিয়া শেষ করে পণ্যটি শিপমেন্ট করে থাকে। 

এখানে ম্যানুফ্যাকচারার বা গার্মেন্টস ফ্যাক্টরি বায়িং হাউজ এর কাছ থেকে পণ্যটি উৎপাদন করার জন্য যে অর্ডারটি গ্রহণ করেছে তাকে মূলত সিএম অর্ডার বলা হয়।

উল্লেখযোগ্য :- 

যখন কোন ম্যানুফ্যাকচারার অর্থাৎ গার্মেন্টস ফ্যাক্টরি বায়িং হাউজ থেকে সি এম অর্ডার নেয় তার পূর্বে গার্মেন্টস মার্চেন্ডাইজার সি এম অর্ডার ক্যালকুলেশন করে তার সাথে কমার্শিয়াল চার্জ এবং যাদের অর্গানাইজেশনে একটি নির্দিষ্ট পরিমাণের প্রফিট এড করে বায়িং হাউজের মার্চেন্ডাইজার এর সাথে প্রাইস নেগোসিয়েশন করে সিএম অর্ডারটি কনফার্ম করা হয়।

সিএমটি অর্ডার (CMT Order)

সি এম টি (CMT) এর মানে হচ্ছে :- Cost of Making Whith Trims

সি এম টি অর্ডার বলতে মূলত বোঝানো হয়েছে, কোন বায়িং হাউস যখন বায়ারের কাছ থেকে অর্ডার গ্রহণ করে তখন একটি নির্দিষ্ট ফ্যাক্টরিতে সি এম অর্ডার এর সাথে কিছু ট্রিমস অন্ড অ্যাকেসরিজ কালেক্টের জন্য ফ্যাক্টরিতে দায়িত্ব দিয়ে থাকে এবং বায়িং হাউজের মার্চেন্ডাইজাররাও কিছু ট্রিমস অন্ড অ্যাকেসরিজ কালেক্ট করে থাকে। 

মূলত এ ধরনের অর্ডারকেই সি এম টি অর্ডার বলে।

ম্যানুফ্যাকচারার অর্থাৎ গার্মেন্টস ফ্যাক্টরিতে যখন কোন বায়িং হাউজ থেকে সি এম টি অর্ডার রিসিভ হয় তখন গার্মেন্টস মার্চেন্ডাইজারেরা উক্ত স্টাইলের গার্মেন্টস/পোশাকের টোটাল সি এম কষ্ট এবং যে অ্যাকেসরিজগুলো কালেক্টর অর্ডার পেয়ে থাকে সেই গুলোর কষ্ট, কমার্শিয়াল কষ্ট এবং তাদের অর্গানাইজেশন এর সাথে একটি নির্দিষ্ট পরিমাণ প্রফিট যোগ করে টোটাল কস্টিং এর মাধ্যমে বায়িং হাউজ মার্চেন্ডাইজিং এর সাথে প্রাইস নেগোসিয়েশন করে অর্ডারটি কনফার্ম করা হয়।

আপনার পছন্দ হতে পারে

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলাকে সাবস্ক্রাইব করুন

Leave a Comment