গার্মেন্টস কাপড়ের বৈশিষ্ট্য

গার্মেন্টস এর মধ্যে যে কাপড়গুলো ব্যবহৃত হয় সেগুলোর বৈশিষ্ট্য সম্পর্কে এই আজকে এই মূল আলোচনা। চলুন দেখে নেয়া যাক গার্মেন্টসের কাপড় গুলোর বৈশিষ্ট্য।

গার্মেন্টসের কাপড় গুলো

  • বোনা কাপড়
  • ডাইং করা কাপড় ও ছাপা কাপড়
  • নিট কাপড়
  • পলিস্টার কাপড়

বোনা কাপড়

গ্রে ফেব্রিক বাজারে দুই ধরনের পাওয়া যায় :-

টানা ও পড়েন সুতার সাহায্যে বন্ধনী সৃষ্টির মাধ্যমে যে কাপড় তাঁতে বোনা হয় তাকে বোনা কাপড় বলা হয়। বোনা কাপড় সাধারণত শক্ত ঘঠনের হয়। কাপড়ের মধ্যে ইলাস্টিসিটি খুবই কম থাকে মানে কাপড় টানলে বৃদ্ধি পায় না। বোনা কাপড় দিয়ে বিভিন্ন ধরনের পোশাক তৈরি করা হয়। যেমন :- শার্ট-প্যান্ট, শাড়ি, লুঙ্গি, পায়জামা, কামিজ, জ্যাকেট, ফার্নিশিং ক্লোথ, দরজা জানালার পর্দা, বিছানার চাদর ইত্যাদি তৈরি করা হয়।

Note. নিট ফেব্রিক এর কথা নিচে আলোচনা করা হবে।

ডাইং করা কাপড় ও ছাপা কাপড়

ডাইসকেমিক্যাল দ্বারা পুরো কাপড়কে সমানভাবে রঙিন করাকেই ডাইং বলা হয়। গার্মেন্টসে ডাইংকৃত কাপড় কে বলা হয় ডাইড কাপড়। আবার কাপড়ের নির্দিষ্ট অংশকে এক বা একাধিক রং দিয়ে ফুটিয়ে তোলার প্রক্রিয়াকে প্রিন্টিং বলা হয়। প্রিন্টিং করা কাপড়কে ছাপা কাপড় বলা হয়।

গ্রে ফেব্রিক সংগ্রহ করার পর কাপড়কে আরও সুন্দর আকর্ষনীয় করে তোলার জন্য ডাইং, প্রিন্টিং এবং ফিনিশিং কার্য সম্পন্ন করা হয়। সাধারণত গ্রে ফাব্রিক সরাসরি খুব কম ব্যবহার করা হয়। আমরা যে ধরনের কাপড় সাধারণত ব্যবহার করে থাকি তাতে অল্প হলেও ফিনিশিং করা থাকে অর্থাৎ কাপড়ে ফিনিশিং প্রণালী প্রয়োগ করা হয়ে থাকে। গ্রে ফেব্রিককেই বিভিন্ন প্রসেসিং এর মাধ্যমে ব্যবহারযোগ্য করে তোলা হয়। কাপড়ের ব্যবহার অনুযায়ী কাপড়কে ডাইং প্রিন্টিং ফিনিশিং থেরাপি প্রয়োগ করা হয়।

নিট কাপড়

নিটিং মেশিনের নিডেল এর সাহায্যে লুপ তৈরীর মাধ্যমে যে কাপড় তৈরি করা হয় তাকে নিটেড কাপড় বলা হয়। নেট কাপড় খুবই সফট হয়। কাপড়কে টান দিলে কাপড় প্রসারিত হয়। নিট কাপড়ের প্রসারণ ও সংকোচন ক্ষমতা বেশি। নিট কাপড় ব্যবহার করে সাধারনত, টি-শার্ট ট্রাউজার আন্ডারওয়ার সুইমিং কস্টিউম খেলাধুলার পোশাক ইত্যাদি তৈরি করা হয়।

পলিস্টার কাপড়

বর্তমানে গার্মেন্টসের ব্যবহৃত কাপড় গুলোর মধ্যে পলিয়েস্টার কাপড় অন্যতম। পলিস্টার কাপড় পলিস্টার সুতা দ্বারা তৈরি করা হয় যা কৃত্তিম ফাইবার থেকে উৎপন্ন করা হয়। পলিস্টার কাপড় ব্যবহার করে শার্ট প্যান্ট আর ব্যবহারযোগ্য অনেক কিছু তৈরি করা হয়।

আপনার পছন্দ হতে পারে

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলাকে সাবস্ক্রাইব করুন

Leave a Comment