অক্সফোর্ড‌ ‌ফেব্রিক

অক্সফোর্ড‌ ‌ফেব্রিক

অক্সফোর্ড ফেব্রিক এর বৈশিষ্ট্য এবং এর বহুমুখী ব্যবহারের জন্য খুবই জনপ্রিয়। এই ফেব্রিক বিশেষ করে খেলাধুলার পোশাক, শার্ট, প্যান্ট এবং ফরমাল পোশাক তৈরি করার জন্য ব্যবহার করা হয়।

এই ফেব্রিকে অতিরিক্ত সুরক্ষার ব্যবস্থা রয়েছে যা এই ফেব্রিকটিকে পানি এবং বাতাস প্রতিরোধী করে তোলে। এই ফেব্রিকে অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থার জন্য পলিভিনাইল ক্লোরাইড দিয়ে লেপ দেওয়া হয়।

১৯ শতাব্দীতে অক্সফোর্ড ফেব্রিকের নামকরণ করা হয়েছিল স্কাটিশ ফেব্রিক মিলের মধ্যে সর্বাধিক জনপ্রিয় বিশ্ববিদ্যালয় যেমন :- অক্সফোর্ড, কেমব্রিজ, ইয়েল এবং হার্ভার্ডের নামে নামকরণ করা চারটি আধুনিক কাপড়ের মধ্যে একটি ছিল। 

ফেব্রিকটি কিছুটা মোটা হলেও পরতে বেশ আরামদায়ক। ফেব্রিকটি মূলত ক্যাজুয়াল এবং আনুষ্ঠানিক অনুষ্ঠানের জন্য সুতি কাপড়ের শার্ট তৈরি করার জন্য ব্যবহার করা হতো। বর্তমানে ফেব্রিকটি অনেক ভাবেই ব্যবহার করা হয়। প্রথম দিকে খাঁটি কটন সুতা দিয়ে অক্সফোর্ড ফেব্রিক তৈরি করা হতো। কিন্তু বর্তমানে বেশিভাগই কটন এবং সিনথেটিক ফাইবার যুক্ত করে ফেব্রিকটি তৈরি করা হয়। বর্তমান বাজারে এই ফেব্রিকটি সাশ্রয়ী মূল্যে পাওয়া যায়।

অক্সফোর্ড ফেব্রিকের প্রকারভেদ

সাধারণত বাজারে তিন ধরনের অক্সফোর্ড ফেব্রিক দেখা যায়,

  • অক্সফোর্ড
  • পিনপয়েন্ট অক্সফোর্ড
  • রয়েল অক্সফোর্ড

পিনপয়েন্ট অক্সফোর্ড

পিনপয়েন্ট অক্সফোর্ড সূক্ষ্ম সুতা দ্বারা তৈরি করা হয়। এটি সাধারণ অক্সফোর্ডের থেকে নরম এবং মসৃণ হয়। শুধু অক্সফোর্ড এর তুলনায় হালকা ফেব্রিক। এটি পরেও খুব আরাম পাওয়া যায়। এই ফেব্রিক দ্বারা ক্যাজুয়াল পোশাক বেশি তৈরি করা হয়।

রয়েল অক্সফোর্ড

রয়েল অক্সফোর্ড পিনপয়েন্ট এবং শুধু অক্সফোর্ড এর থেকে সম্পূর্ণ আলাদা। এই ফেব্রিকটি অক্সফোর্ড ফেব্রিক এর মধ্যে সবথেকে বেশি বাজারজাত করা হয়। অত্যন্ত সূক্ষ্ম এবং হালকা সুতা দিয়ে তৈরি করার ফলে রয়েল অক্সফোর্ড ফেব্রিকটি পিনপয়েন্ট অক্সফোর্ড এর তুলনায় মসৃণ ও চকচকে এবং ভালো ফিল পাওয়া একটি ফেব্রিক। বিভিন্ন ধরনের আনুষ্ঠানিক পোশাকের জন্য এই ফেব্রিকটি বেশ উপযুক্ত।

অক্সফোর্ড ফেব্রিক এর বৈশিষ্ট্যগুলো

  • অক্সফোর্ড ফেব্রিকের দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে, এটি সাধারণত পোশাকের কোয়ালিটির উপর নির্ভর করে যদি ভালো/ফাস্ট ক্লাস ফেব্রিক হয়ে থাকে তাহলে তার দুর্দান্ত বৈশিষ্ট্য দেখাতে সক্ষম হয়।
  • অক্সফোর্ড ফেব্রিক ব্যবহারের সাথে নরম হয়।
  • এই ফেব্রিক গুলো সাধারণত কুঁচকায় না।
  • এই ফেব্রিক শীত কালীন সময়ে ভালো পারফরম্যান্স দেখাতে পার। কারণ ফেব্রিক এরে ভিতর বাতাস ঢুকতে পারে না।
  • এই ফেব্রিক দ্বারা তৈরিকৃত পোশাক ধোয়ার পরে ইস্ত্রি করার প্রয়োজন হয় না।
  • সাব :- বর্তমান বাজারে অক্সফোর্ড ফেব্রিক এর চাহিদা অনেক বেশি। চলুন দেখে নেয়া যাক অক্সফোর্ড ফেব্রিকের বিস্তারিত

এই পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আপনার পছন্দ হতে পারে

নিট ফেব্রিক চেনার উপায়গুলো জানতে :- ক্লিক করুন

নিট এবং ওভেন ফেব্রিক এর মধ্যে পার্থক্য সম্পর্কে জানতে :- ক্লিক করুন

নিট ডাইং সম্পর্কে জানতে :- ক্লিক করুন

মার্চেন্ডাইজিং সম্পর্কে জানতে :- ক্লিক করুন

Leave a Comment