VPN ব্যবহার করে কোন কাজ করা থেকে বিরত থাকবেন

এই পোস্টের মাধ্যমে আমরা জানতে পারব VPN ব্যবহার করে কোন কোন কাজগুলো করা যাবে না।

বর্তমানে আমরা অনেকেই VPN ব্যবহার করি। VPN ব্যবহার করে গেমস অথবা বিভিন্ন ডার্ক ওয়েবসাইটে প্রবেশ করি। কিন্তু আমরা কি জানি VPN ব্যবহার করে কোন কাজগুলো করলে আমাদের ক্ষতি হতে পারে। পোস্টে শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালো ভাবে মনোযোগ দিয়ে পড়বেন যাতে একটুও মিস না হয়। তাহলে আপনি VPN ব্যবহারের ক্ষতি থেকে বাঁচতে পারবেন।

VPN ব্যবহার করার ফলে যে ক্ষতিগুলো হতে পারে

  • ব্যাংক একাউন্ট
  • ফেসবুক একাউন্ট
  • ইউটিউব একাউন্ট
  • বিকাশ বা নগদ

ব্যাংক একাউন্ট

VPN ব্যবহার করে কখনোই আপনার ব্যাংক একাউন্টে লগইন করবেন না। প্রথমত একাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে।

দ্বিতীয়ত আপনি অন্য দেশের সার্ভার থেকে লগইন হওয়ার কারণে ব্যাংক আপনার অ্যাকাউন্ট ব্লক করতে পারে। সুতরাং খুবই সাবধান। যদি ব্যাংকে আপনার অ্যাকাউন্ট ব্লক করে দেয় অথবা ফ্রিজ করে দেয় তাহলে অবশ্যই ব্যাংকে গিয়ে আপনাকে এর সমাধান করতে হবে। তাছাড়া বিভিন্ন জামেলা হওয়ার সম্ভাবনা থাকে।

তাই কখনোই VPN অন করে ব্যাংক একাউন্টে লগইন করবেন না।

ফেসবুক লগইন

আমরা অনেকেই ফেসবুক ব্যবহার করার সময় VPN অন থাকি। এখন থেকেই ফেসবুক ব্যবহার করার সময় ভিপিএন অন রাখা টা বন্ধ করে দিন।

কারোর যদি VPN দিয়ে ফেসবুক ব্যবহার করতেই হয় তাহলে ফেসবুক লাইট ব্যবহার কম করেন। VPN দিয়ে বেশি সময় ধরে ফেসবুক লগইন করে রাখবেন না। কারণ ফেসবুকের সার্ভার থেকে ফেসবুক মনে করবে আপনি বাংলাদেশী কিন্তু মুহুর্তের মধ্যে অন্য একটি দেশ থেকে আপনার অ্যাক্টিভিটি লক্ষ্য করলে ফেসবুক আপনার আইডি ব্যান করবে অথবা রিভিউতে রাখবে।

আর বর্তমান সময়ে ফেসবুক রিভিউতে খুব কমই রাখে অধিকাংশ সময়ই দেখা যায় একাউন্ট বেন হয়ে যায়। তাই ফেসবুক VPN দিয়ে ব্যবহার করার সময়ে খুবই সতর্ক থাকবেন। আর ব্যবহার না করাটাই ভালো।

ইউটিউব একাউন্ট

যাদের ইউটিউব এর মধ্যে অ্যাকাউন্ট রয়েছে তারা এখন থেকেই VPN ব্যবহার করা ছেড়ে দিন। যদি আপনি VPN ব্যবহার করেন তাহলে ইউটিউব থেকে অনেক বাধা আসবে যা খুবই বিপদজনক। তাই যাদের ইউটিউব একাউন্ট আছে তারা অবশ্যই VPN লগইন ছাড়া একাউন্টে ঢুকবেন।

বিকাশ বা নগদ

যাদের মোবাইলে বিকাশ বা নগদ একাউন্ট রয়েছে তারা VPN ব্যবহার করে বিকাশ বা নগদ একাউন্টে লগইন করবেন না। বর্তমানে এরকম সমস্যায় অনেকেই পড়ছে।

VPN চালু করে বিকাশ বা নগদ এ লগইন করেছে তার পরে একাউন্টের ইনফর্মেশন লিক হয়ে যাচ্ছে। বর্তমান সময়ের VPN অন করে বিকাশে ঢোকা যায় না। কিন্তু যদি ঢোকার ট্রাই করেন তাহলে বিকাশ আপনার একাউন্ট ব্লক করে দিবে। যদি বিকাশ আপনার অ্যাকাউন্ট ব্লক করে দেয় তাহলে অবশ্যই ভোটার আইডি কার্ড, বন সই ইত্যাদির মাধ্যমে আপনি আবার আপনার একাউন্টটা ফিরিয়ে পেতে পারেন।

সর্বোপরি, VPN ব্যবহার করে এরকম কোন অ্যাপস এর মধ্যে লগইন করবেন না যেখানে আপনার ইনফর্মেশন রয়েছে। যেমন লেনদেন সংক্রান্ত ইনফর্মেশন প্রাইভেট ইনফর্মেশন ইত্যাদি হতে পারে।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলার সাথেই থাকুন

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701