জিন্স প্যান্টে ছোট পকেটের রহস্য (Secret to Small Pocket in Jeans Pants)

নরমালি জিন্স প্যান্টের সামনের দিকে দুইটি পকেটে থাকে। তারমধ্যে ডানপাশের পকেটের উপরে আরেকটি ছোট অদ্ভুত পকেটে থাকে। এই ছোট অদ্ভুত পকেটটিকে আমরা নিজেদের অভ্যাস আর কাজ অনুযায়ী বিভিন্ন ভাবে ব্যবহার করে থাকি। আমরা কখনও কি ভেবেছি, কেন এই পকেটটি জিন্সের প্যান্টে রাখা হয়।

Secret to Small Pocket in Jeans Pants

জিন্স প্যান্টের প্রচলনের শুরু থেকেই এই পকেটটি ব্যবহার করা হয়েছে। সেই প্রচলন এখনো রয়েছে। কিন্তু জিন্স প্যান্টে কি জন্য পকেটটি ব্যবহার করা হয়েছে তা না জেনেই আমরা আমাদের মতন করে পকেটটি ব্যবহার করি। যাদের কাছে খুচরা পয়সা বেশি থাকে তারা খুচরা পয়সা রাখে, অনেকে গিটারের পিক, অনেকে পেনড্রাইভ, আবার অনেকে মেমোরি কার্ড/সিম কার্ড, রাখি এই ছোট্ট পকেটিতে। অনেকে হয়তো বা কিছুই রাখেনা!। কিন্তু স্কুপহুপের তথ্য অনুযায়ী এই পকেটটি বিশেষ দরকারেই জিন্স প্যান্টের সামনে রাখা হয়েছিল।

Secret to Small Pocket in Jeans Pants

১৮০০ শতকের কথা। সে সময় ঘড়ির খুবই মূল্য ছিল, আর তখন পকেটে ঘড়ির রীতি ছিল। পকেটের যে ঘড়িগুলো রাখা হয় সেগুলোকে “পকেট ওয়াচ” বলা হয়। ১৮০০ শতকের দিকে পশ্চিমাঞ্চলে কাউবয়দের বেশ পরিচিতি ছিল। কঠোর পরিশ্রমই কাউবয়দের পছন্দের পোশাক ছিল জিন্স প্যান্ট। কাউবয়দের পকেট ওয়াচ রাখার জন্য এই ছোট্ট পকেটটি জিন্সের প্যান্টে যোগ করা হয়েছিল।

হাতঘড়ি জনপ্রিয়তা পাওয়ার পর ছোট পকেটের ব্যবহার আর আগের মতন নেই। কিন্তু সাক্ষী হিসেবে রয়ে গেছে এই পকেটটি।

সুইং মেশিনের বিভিন্ন অংশ সম্পর্কে জানতে – ক্লিক করুন

পকেট স্যাম্পল কি জানতে – ক্লিক করুন

Leave a Comment