গার্মেন্টস হেলপারের কাজ কি

এই পোষ্টের মাধ্যমে আমরা গার্মেন্টস হেলপারের কাজ সম্পর্কে বিস্তারিত জানতে পারব।

গার্মেন্টস এর মধ্যে হেলপারদের অনেক কাজের সুযোগ রয়েছে যেমন :- কাটিং সেকশনে, সুইং সেকশনে, ওয়াশিং সেকশনে, ডাইং সেকশনে ইত্যাদি প্রত্যেকটি সেকশনেই হেলপাররা বিভিন্ন কাজ করে থাকে। প্রাথমিক অবস্থায় হেলপারদের কাজ মূলত খুব সহজ এবং সাধারন থাকে। 

কাটিং সেকশন এর হেলপাররা ফেব্রিক নাম্বারিং করে। ফ্লোর ক্লিয়ার করে ইত্যাদি বিভিন্ন কাজে জড়িত থাকে। সুইং সেকশনের হেলপাররা কাপড় সুইং শেষ হলে কাপড় কে বিভিন্ন জায়গায় স্থানান্তর করে, সুইং করা শেষ হলে বারতি সুতা থাকে তা হেলপারদের দিয়ে কাটানো হয়। এছাড়াও আরও টুকিটাকি বিভিন্ন কাজ করে।

ওয়াশিং সেকশনের হেলপাররা ওয়াশিং মেশিনের ভিতরের কাপড় রাখে আবার কাপড় ওয়াশিং শেষ হলে ওইখান থেকে বের করে নির্দিষ্ট স্থানে রাখে। 

ডাইং সেকশনের হেলপাররা রং বা ক্যামিকেল প্রয়োজন হলে হেলপারদের ডেকে রং কেমিক্যাল আনায়। ইত্যাদি ডাইং সেকশনে আরো বিভিন্ন কাজ থাকে ফেব্রিক মেশিনের ঢুকানো ফেব্রিক মেশিন থেকে বের করা ইত্যাদির জন্য হেলপারদেরকে ব্যবহার করা হয়।

হেলপারদের কাজই হলো হেল্প করা। প্যাকিং সেকশন এ দেখা যায় হেলপারদের দিয়ে সমস্ত কাজ করানো হয়। একজন মেইন লিডার থাকে আর বাকি সব হেলপার দিয়ে কাজ করে নেওয়া হয়।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল সাথেই থাকুন।

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701