ওয়াশিং মেশিনের সুবিধা এবং অসুবিধা

আমরা তো জানি, দৈনন্দিন জীবনে ওয়াশিং মেশিনের প্রয়োজনীয়তা অনেক এবং এরই সাথে ওয়াশিং মেশিনের সুবিধা এবং অসুবিধা গুলোও জানা প্রয়োজন।

ওয়াশিং মেশিনের সাবধানতা

ওয়াশিং মেশিন নিয়ে কিছু কথা

ওয়াশিং মেশিন কেনার সময় লক্ষণীয় বিষয়

বর্তমানে শহরের বা গ্রামেগঞ্জে সবাই কর্মমুখর। কাজের পাশাপাশি নিজেকে সুন্দরভাবে পরিপাটি ও রাখতে হয়। ঘরের বাইরে বের হলেই নিজেকে সুন্দর পরিপাটি করে পোশাকের ওপর গুরুত্ব দিয়ে বের হতে হয়। কিন্তু এত কর্ম ব্যস্ততার মধ্যে প্রতিদিন পোশাক পরিষ্কার করার সুযোগ হয় না। তাই পোশাক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে এখন ঘরে ঘরেই ওয়াশিং মেশিনের দেখা মিলে। 

বর্তমানে আধুনিক প্রযুক্তির সাহায্যে উন্নত মানের ওয়াশিং মেশিন বের হয়েছে যা পরিচালনা করা খুবই সহজ। যে মেশিনগুলা সম্পূর্ণ অটোমেটিক তা পরিচালনা করা আরো বেশি সহজ কারণ অটোমেটিক মেশিনের মধ্যে কোন ঝামেলাই নেই কাপড় দিয়ে দিলেই মেশিনটা অটোমেটিকভাবে পানি নিয়ে ব্লিচিং পাউডার নিয়ে তার কাজ শুরু করে দেয়। কাপড় ধোয়া শেষ হলে অটোমেটিক ভাবে বন্ধ হয়ে এলাম দিতে থাকে। 

যে মেশিনগুলো সেমি অটোমেটিক তাতে অসুবিধা কম নয়। ওয়াশিং মেশিন মানেই সুবিধা। তার পাশাপাশি রয়েছে এনালগ মেশিন যা শুধু কাপড় পরিষ্কার করবে কিন্তু ব্লিচিং পাউডার এবং পানি আপনাকে পরিমাণ মত দিতে হবে। এই সুবিধার পাশাপাশি ওয়াশিং মেশিনের অনেক অসুবিধা ও রয়েছে।

অসুবিধার কথা বলতে গেলে, বিদ্যুৎ বিলের প্রসঙ্গ প্রথমে এসে যায় কিছু কিছু ওয়াশিং মেশিন আছে যেগুলোতে অনেক বেশি বিদ্যুৎ বিল আসে যার জন্য পরবর্তীতে অতিরিক্ত টাকা গুনতে হয়। তারপর হলো ওয়াশিং মেশিনের ওজন। যদি ওয়াশিং মেশিন ওজনে হালকা হয় তাহলে তা নড়াচড়া করাতে সাহায্য হয়। মাঝে মাঝে দেখা যায় কিছু কিছু মেশিনে কাপড় ধৌত করতে অনেক সময় লাগে এটা কেউ নজরে আনতে হবে কারণ সময়ের অনেক মূল্য। তাই একটু ভালো ফিচার দেখে দাম দিয়ে আপনার পছন্দের ওয়াশিং মেশিন কিনুন। তাহলে আর বেশি একটা অসুবিধা হওয়ার কথা না। 

Note. এখানে উল্লেখযোগ্য হলো আপনি আপনার ওয়াশিং মেশিন ক্রয় করার পরে তার যত্ন ঠিকমতো নিতে হবে। যত্ন না নিলে খুবই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। তাই ওয়াশিং মেশিন ক্রয় করার পরে অবশ্যই ভালো হবে তার যত্ন নিন।

আপনার পছন্দ হতে পারে

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলাকে সাবস্ক্রাইব করুন

2 thoughts on “ওয়াশিং মেশিনের সুবিধা এবং অসুবিধা”

    • অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার ওয়েবসাইটি ও কিন্তু খুব ভালো একটি ওয়েবসাইট। আশা করি বাংলা ভাষাভাষীদের জন্য টেক্সটাইল ইন্ড্রাষ্ট্রিতে আরো আগ্রহী করে তোলা যাবে।

      Reply

Leave a Comment