অদ্ভুত ফ্যাশন (Strange Fashion)

বর্তমান যুগে এসে অতীতের অনেক কিছুই আমাদের কাছে অদ্ভুত মনে হবে। বিশেষ করে ফ্যাশনের দিক থেকে দেখলে, ৫০ কিংবা ১০০ বছর আগের জামা কাপড় দেখলে আমরা অনেকেই অট্টহাসি হাসবো। কিন্তু তখনকার সময়ে ওটাই ছিল তাদের জন্য ফ্যাশন। মূলত ফ্যাশন সমাজের গ্রহণযোগ্যতার ওপর নির্ভর করে। হয়তোবা আজ থেকে ১০০ বছর পর যারা পৃথিবীতে বসবাস করবে তারা আমাদের ফ্যাশন দেখে অট্টহাসি হাসবে। কারণ বর্তমান ফ্যাশনের যে উন্নতি হয়েছে তা ৫০ বছর আগের মানুষ চিন্তাও করতে পারেনি। চলুন দেখে আসি অতীতের কিছু হারিয়ে যাওয়া ফ্যাশন।

ক্রাইনোলিন্স

১০০ বছর আগের কথা, তখন পুরো বিশ্ব শাসন করতো গ্রেট ব্রিটেন। তখনকার সময় তো জামা কাপড় পরাকেই ফ্যাশন ধরা হতো। বিশেষ করে তখন ফ্যাশন ছিল ধনী লোকেদের জন্য তখন তারাই অদ্ভুত ও চমকপ্রদ পোশাক পরতে পারতেন। কিন্তু তা সাধারণের জন্য পড়া সহজ ছিল না।  ক্রাইনোলিন্সের কথাই বলা যাক। ক্রাইনোলিন্স হচ্ছে লম্বা স্কার্টকে ফুলিয়ে রাখার জন্য ফ্রেম, যা স্কার্ট কে সুন্দর করে ফুলিয়ে ফাঁপিয়ে রাখত। ক্রাইনোলিন্স দেখেই বোঝা যাচ্ছে যে, এটি যে পরবে তার বসাও অনেক কষ্টসাধ্য ব্যাপার হয়ে যাবে। তারপরও বিয়েতে অথবা নাচের সময় ক্রাইনোলিন্স পরিধান করত।

হবল স্কার্টস

হবল স্কার্টস একসময় ফ্যাশন ছিল, কিন্তু বর্তমানে দিক বিবেচনা করলে এটি অদ্ভুত ফ্যাশন। স্কাটটি দেখেই বোঝা যাচ্ছে, এটির নিচের অংশ ফিতা দিয়ে চেপে দেওয়া হয়েছে। কিন্তু কি আর করার তখনকার সময়ে এটি ছিল ফ্যাশন। হবল স্কার্টস পরার পর হাঁটা খুবই কষ্টদায়ক ছিল, সহজে হাঁটা যেত না।

এক্সট্রিম সোল্ডার প্যাডস

এক্সট্রিম সোল্ডার প্যাডস ফ্যাশন খুব জনপ্রিয় ছিল। এটি দেখতে কাঁধের  উপর মোটা পেড দেওয়া থাকতো যাতে করে কাঁধ  অনেক বড় দেখা যায়। এই ফ্যাশন ৫০ বছর আগেও অনেক জনপ্রিয় ছিল। বলিউডের অনেক অভিনেত্রী এই ফ্যাশনের সাথে যুক্ত ছিলেন।

ম্যাকারনিস

ম্যাকারনিস ফ্যাশন মূলত ধনীদের জন্য ছিল, কারন এই পোশাকের দাম অনেক বেশি ছিল। তাই সাধারন মানুষ এটি পরতো না। ম্যাকারনিস হচ্ছে টাইট ফিট জামা ও মাথায় পর চুলা।

বেল বটম

পেটের উপরিভাগ চাপা এবং নিচের অংশ উপরের তুলনায় অনেক চওড়া। ইতিহাস ঘাটলে দেখা যায়, ৭০ দশকের পর এ ধরনের প্যান্ট পরা মানুষ ছেড়ে দিয়েছে। কিন্তু বর্তমান সময়ের প্রচলন শেষ হয়নি শহরের দিকে প্রায়শই দেখা যায় মেয়েরা বেল বটম পরে আছে। কিন্তু এটা আর এখন নিয়মিত ফ্যাশন নয়।

মানুষ যতদিন পৃথিবীতে বাস করবে ততদিনই ফ্যাশন চলমান থাকবে। সময়ের সাথে পাল্লা দিয়ে ফ্যাশনের দিক এবং আকার পরিবর্তন হয়ে যাবে। সময়ের পরিবর্তনের কারণে ফ্যাশন দেখে অনেকের কাছে ভিন্ন কিছু মনে হল ফ্যাশন তার গতি অনুযায়ী পারফেক্ট।

Leave a Comment