রোমের যুদ্ধে হযরত আব্দুল্লাহ ইবনে জুবাইর (রাযি:) এর বীরত্ব

হযরত উছমান (রাযি:) এর খেলাফত আমলে মিশরের প্রথম গভর্নর হযরত আমর ইবনে আ’স (রাযি:) এর স্থলে আবদুল্লা ইবনে আবি সারাহ (রাযি:) শাসনকতা হিসেবে নিযুক্ত হন। তখন ছিল হিজরী ২৬ সন।

তিনি রোমকদের বিরুদ্ধে যুদ্ধ করিবার জন্য ২০ হাজার সৈন্য নিয়ে একটি দল গঠন করে যুদ্ধের উদ্দেশ্যে বাইর হইলেন। রোমকদের সৈন্যসংখ্যা ছিল প্রায় দুই লক্ষ আর এদের সেনাপতি ছিলেন, জারজীর। প্রচন্ড যুদ্ধ শুরু হলো। এরই মধ্যে রোমক সেনাপতি জারজীর ঘোষণা করলেন, আব্দুল্লাহ ইবনে আবি সাহাবাকে যে ব্যক্তি হত্যা করবে তাহার সাথে আমার কন্যাকে বিবাহ দিব তার সাথে এক লক্ষ দিনার পুরস্কার দিব।

রোমোক সেনাপতির এরকম ঘোষণার কারণে মুসলমানদের মধ্যে অনেকেই চিন্তিত হইয়া পড়িলেন। কিন্তু হযরত আব্দুল্লাহ ইবনে যুবাইর (রাযি:) জানতে পেরে বললেন, চিন্তার কোন কারণ নেই। আমাদের পক্ষ থেকেও ঘোষণা করিয়া দেওয়া হোক, যে ব্যক্তি জারজীরকে হত্যা করিবে তাহার সাথে জারজীরের কন্যার বিবাহ দেওয়া হইবে এবং এক লক্ষ্য দিনার পুরস্কার দেওয়া হইবে তার সাথে সাথে ওই সমস্ত শহরের আমির ও বানায় দেওয়া হইবে।

যুদ্ধের লড়াই চলতেই থাকে। হযরত আব্দুল্লাহ (রাযি:) দেখিলেন যে, জারজীর তাহার দলের পিছনে রয়েছে এবং সৈন্যরা তাহার সামনে রহিয়াছে। দুইজন বাদী তাকে ময়ূরের পাখা দ্বারা ছায়া দিতেছে। তখন হযরত আব্দুল্লাহ (রাযি:) সৈন্যদল হইতে সরিয়া একাকী যাইয়া তাহার উপর হামলা করলে। জারজীর ভেবেছিলো যে, এই লোকটি একা আসছে হয়তো কোন সন্ধির খবর নিয়া আসছে। কিন্তু হযরত আব্দুল্লাহ ইবনে জুবাইর (রাযি:) সোজা তাহার নিকট পৌঁছাইয়া তোর বারিধারা শিরশ্ছেদ করিয়া বশা যারা মাথা উঠাইয়া লইয়া আসেন। সবাই হতবাক হয়ে শুধু তাকিয়ে রইল।

আপনার পছন্দ হতে পারে

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো ইসলামিক পোস্ট পেতে টেক্সটাইল বাংলার সাথেই থাকুন

টেক্সটাইল বাংলাকে সাবস্ক্রাইব করুন

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701