সেলাই সুতা (Sewing Thread)

এই পোষ্টের মাধ্যমে আমরা সেলাই সুতা সম্পর্কে বিস্তারিত জানতে পারব।

পোশাক সেলাই করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে সেলাই সুতা। যে সুতা দ্বারা কাপড় সেলাই করা হয় তাকেই সেলাই সুতা বলে।

সেলাই সুতা বিভিন্ন প্রকার, বিভিন্ন সাইজ এবং বিভিন্ন রঙের হয়। যেকোনো ধরনের পোশাক সেলাই করার আগে সুতা নির্বাচন করতে হয়। সুতা নির্বাচনের সময় বিশেষ করে সুতার গুণাবলী যেমন, সুতার শক্তি, স্থিতিস্থাপকতা, সংকোচন, সুতোর নাম্বার ইত্যাদি জেনে পোশাক সেলাই করতে হয় আবার এই দিকেও খেয়াল রাখতে হবে যেন সেলাই সুতার কারণে পোশাক ক্ষতিগ্রস্ত না হয়।

একটি পোশাকের উপর কোন ধরনের সেলাই সুতা ব্যবহার করা হবে। এটি মূলত নির্ভর করে পোশাকের মানের উপর। পোশাকের মান যদি ভাল হয় তাহলে অবশ্যই সেলাই সুতা মান ভালো হতে হবে। সেলাই সুতার মধ্যে অনেক পার্থক্য রয়েছে।

যেমন, কোন কোন সেলাই সুতা রয়েছে এক প্লাই, আবার কোন কোন সেলাই সুতা রয়েছে দুই প্লাইয়ের হয়। আবার কোন কোন সুতা আঁশে রয়েছে অনেক তফাৎ। এই সবকিছু যাচাই বাছাই করে যেই সুতার মান ভালো হয় ওই সুতাটি ব্যবহার করা হয় ভালো পোশাক সেলাই করার জন্য।

সুতাকে শ্রেণীবিন্যাস করা হয় তিনটি উপায়ে

  • আঁশের প্রকারভেদ
  • সুতার গঠন

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলা সাথেই থাকুন

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701