কাপড়ের মোড়ক

এই পোষ্টের মাধ্যমে আমরা কাপড়ের মোড়ক সম্পর্কে বিস্তারিত জানতে পারব।

কাপড়ের মোড়ক

  • ভাঁজহীন কাপড়ের রোল
  • ভাঁজ বিশিষ্ট কাপড়ের রোল
  • ভাঁজ বিশিষ্ট কাপড়ের থান
  • ঝুলন্ত কাপড়ের প্যাকেজ
  • নিট কাপড়ের রোল

ভাঁজহীন কাপড়ের রোল

বেশিরভাগ কাপড়ই ভাঁজহীন অবস্থায় একটি শক্ত টিউব এর উপর জড়িয়ে কাপড়ের রোল আকারে সরবরাহ করা হয়। এই কাপড়ের প্রস্থ থাকে ৮০ সেন্টিমিটার থেকে ৩ মিটার পর্যন্ত হতে পারে। এবং দৈর্ঘ্য ১০০ মিটার থেকে কয়েক শত মিটার পর্যন্ত হতে পারে। 

ভাঁজ বিশিষ্ট কাপড়ের রোল

এই ধরনের কাপড় সাধারণত খুচরা বিক্রি হয়। কাপড় ক্রয় করে বাসায় নিয়ে গেলে খেয়াল করবেন এক থেকে দুই সেন্টিমিটার মোটা বোর্ড কাপড়ের মাঝ বরাবর দেওয়া থাকে। আবার মাঝেমধ্যে পেপার দেওয়া থাকে। এই ধরনের রোল কাপড় সাধারণত গার্মেন্টস ফ্যাক্টরিতে খুবই কম দেখা মিলে। কাপড়ের প্রস্থ ৭০ থেকে ৮০ সেন্টিমিটার। এই কাপড় সাধারণত স্প্রেডিং মেশিনের সাহায্যে বিছানো যায় না।

ভাঁজ বিশিষ্ট কাপড়ের থান

চেক কাপড় নিট কাপড়ের জন্য এই ধরনের প্যাকেজ তৈরি করা হয়‌ যাতে করে কাপড় বিকৃত না হয়। কাপড়ের প্রস্থ সাধারনত ৮০ থেকে ৯০ সেন্টিমিটার দৈর্ঘ্যৈ দিয়ে কাপড়ের শেষ প্রান্ত দিয়ে পেচিয়ে কাপড়ের প্যাকেজ তৈরি করা হয়। এই ফেব্রিক বিছানোর জন্য স্প্রেডিং মেশিন এর প্রয়োজন হয়।

ঝুলন্ত কাপড়ের প্যাকেজ

এই ফেব্রিকের মোড়ক অত্যন্ত মূল্যবান কাপড়। যেমন :- ভেলভেট কাপড়ের জন্য ব্যবহার করা হয়। এই কাপড় সাধারনত মেশিনের সাহায্যে বিছানো যায় না।

নিট কাপড়ের রুল

বেশিরভাগ নিট কাপড়ই টিউব অবস্থায় থাকে এবং একে এইভাবে সরবরাহ করা হয়। নিট ফেব্রিক টি-শার্টের জন্য বেশি ব্যবহার হয়। এই ফেব্রিক বিছানোর জন্য স্প্রেডিং মেশিন ব্যবহার করা হয়।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলা সাথেই থাকুন

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701