গুলিস্তান পাইকারি মার্কেট

এই পোষ্টের মাধ্যমে আমরা গুলিস্তান পাইকারি মার্কেট সম্পর্কে জানতে পারব।

গুলিস্তান পাইকারি মার্কেট এর যাত্রা ১৯৯৭ সালে শুরু হয়। বর্তমানে বলা যায় এটি খুবই জনপ্রিয় একটি মার্কেট। এই মার্কেটে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকাররা এসে পাইকারিতে পণ্য বিক্রি করে। এই মার্কেটে প্রায় সমস্ত ধরনের জিনিষই পাওয়া যায়। এই পাইকারি মার্কেট গুরু সপ্তাহে ছয়দিন খোলা থাকে।

সকাল ৮.৩০ থেকে ধীরে ধীরে সমস্ত দোকান খোলা আরম্ভ হয়। বাংলাদেশের সব থেকে বড় হোলসেল জুতার মার্কেট গুলিস্তান ট্রেড সেন্টার দেশের বিভিন্ন স্থান থেকে খুচরা ব্যবসায়ীরা এখান থেকে এসেছে জুতা ক্রয় করে।

এছাড়াও রয়েছে ইলেকট্রনিক্স পণ্য জামা কাপড়, ফল ফ্রুট, হার্ডওয়ার ইত্যাদির পাইকারি মার্কেট। এগুলো ছাড়াও ফুটপাতে বিভিন্ন রকমের দোকানে বসে। যোগাযোগের প্রাণকেন্দ্র গুলিস্থান 24 ঘন্টাই জনগণের ভীড় থাকে। 

গুলিস্তান এর পাইকারি মার্কেট গুলো

  • ট্রেড সেন্টার
  • পাতাল মার্কেট
  • সুন্দরবন মার্কেট
  • বঙ্গ মার্কেট

ট্রেড সেন্টার

গুলিস্তান ট্রেড সেন্টার মার্কেট এখানে সমস্ত প্রকার পাইকারি জুতার দোকানের দেখা মেলে বাংলাদেশের অবস্থান থেকেই খুচরা ব্যবসায়ীরা এখান থেকে জুতা ক্রয় করে। ট্রেড সেন্টারের নিচে দেখা মেলে কাপড় এর খুচরা দোকান। যদি আপনার উদ্দেশ্য জুতা ক্রয় করা থাকে তাহলে অবশ্যই ট্রেড সেন্টার থেকে ক্রয় করতে পারেন। ট্রেড সেন্টারে দেশি-বিদেশি সমস্ত প্রকার জুতা পাইকারিতে ক্রয় বিক্রয় করা হয়।

ট্রেড সেন্টারের গুগোল লোকেশন :- ট্রেড সেন্টার

ঢাকা-ট্রেড-সেন্টার-0

পাতাল মার্কেট

পাতাল মার্কেট হলো ইলেকট্রনিক্স এর জন্য বিখ্যাত। দেশী-বিদেশী সকল ধরনের ইলেকট্রনিক্স প্রোডাক্ট যেমন মোবাইল কম্পিউটার ইত্যাদি এখানে সার্ভিসিং অথবা ক্রয় বিক্রয় করা হয়। মোবাইলের পার্স কম্পিউটারের পার্টস ইত্যাদি সকল ধরনের মালামাল পাওয়া যায়।

পাতাল মার্কেট এর গুগোল লোকেশন:- পাতাল মার্কেট

গুলিস্তান-পাতাল-মার্কেট-0

সুন্দরবন মার্কেট

সুন্দরবন মার্কেটি ঢাকা দক্ষিণ সিটি মধ্যে অবস্থিত এটি গুলিস্তানের অন্তর্ভুক্ত। এবার কেটে যাবতীয় পণ্য যেমন জামা কাপড়, ইলেকট্রনিক্স পণ্য ইত্যাদি পাইকারি এবং খুচরা ক্রয় করতে পারবেন। এখানে দেশি-বিদেশি সমস্ত পণ্য পাওয়া যায়। সুন্দরবন মার্কেটটি সপ্তাহের ছয়দিন খোলা থাকে। সকাল 10 টা থেকে রাত 8 টা পর্যন্ত খোলা পাবেন।

সুন্দরবন মার্কেটের গুগোল লোকেশন:- সুন্দরবন মার্কেট

সুন্দরবন-স্কয়ার-সুপার-মার্কেট-0

বঙ্গ মার্কেট

বঙ্গমার্কেট খুবই পরিচিত একটি মার্কেট। এই মার্কেটের নাম শুনলেই কাপড়-চোপড়ের কথা মাথায় এসে যায়। বাংলাদেশের পাইকারি মার্কেট গুলোর মধ্যে এটি অন্যতম। বিভিন্ন দেশ থেকে বায়ার এসে এখান থেকে পাইকারি কাপড় ক্রয় করে নিয়ে যায়। বিভিন্ন দেশ থেকেও এই মার্কেটে কাপড় আসে। আপনি চাইলে খুব সহজেই এখান থেকে খুচরা ও পাইকারি কাপড় কিনতে পারেন।

এই মার্কেটটি সপ্তাহের ছয়দিন খোলা থাকে। সম্পূর্ণরূপে খোলা পেতে সকাল দশটায় মার্কেটে ঢুকবেন রাত আটটা পর্যন্ত ভালোভাবে চলবে।

বঙ্গ মার্কেটের গুগোল লোকেশন :- বঙ্গ মার্কেট

বঙ্গ-বাজার-0

সতর্কতাঃ- যেহেতু গুলিস্তান মানুষের ভিড় সব সময় তাই চুরি ছিনতাই ডাকাতির সংখ্যাও বেশি। চলাফেরার সময় খুবই সতর্কতার সাথে চলাফেরা করবেন। অপরিচিত কোন মানুষের দেওয়া কোন কিছু খাবেন না। কোনো প্রকার কোনো বিশৃঙ্খলা দেখা দিলে সাথে সাথে নিকটস্থ পুলিশের সাথে যোগাযোগ করবেন।

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলার সাথেই থাকুন

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701