টেইলারিং প্রসেস । Tailoring Process

আমাদের দেশে খুব সহজেই দেখা মিলে টেইলারের বা দর্জির দোকান। সাধারণত যেখানে কোন ব্যক্তির শরীরের মাপ নিয়ে কাপড় কেটে সেলাই করে পোশাক তৈরি করার দোকান কি টেইলারিং দোকান বলা হয়।

টেইলারিং

কোন ব্যক্তি বর্গের শরীরের মাপ নিয়ে কাপড় কেটে সেলাই মেশিনের সাহায্যে পোশাক তৈরি করাকে টেইলারিং বলে। টেলারিং এর ক্ষেত্রে নির্দিষ্ট ব্যক্তির জন্য পোশাক তৈরি করা হয়।

টেইলারিং পদ্ধতি

টেইলারিং হলো একটি কুটির শিল্প। এখানে হাতেগোনা কয়েকটি মেশিন নিয়ে কয়েকজন শ্রমিক হতে পারে অথবা একজন শ্রমিক দ্বারা পোশাক তৈরি করা হয়। পোশাক তৈরি করার ক্ষেত্রে যিনি নির্দিষ্ট মাপের পোশাকের কাপড় করবেন তিনি অবশ্যই বিজ্ঞ কাটিং মাস্টার হবে। অভিজ্ঞ কাটিং মাস্টার যিনি কাপড় বানাবেন তার শরীরের বিভিন্ন অংশের মাপ নিয়ে কাপড় কাটার কাজ সম্পন্ন করবেন। তারপর দর্জি কাপড়ের ওই অংশগুলোকে সেলাই করে জোড়া লাগিয়ে পোশাক তৈরি করবেন। পোশাক তৈরি করা শেষ হলে কাপড় ইস্ত্রি করে ভাঁজ করে রাখা হয়। এই প্রসেস সম্পন্ন করতে করতে প্রায় ২ থেকে ৩ ঘন্টা সময় লাগে।

চলুন উপরের কথাগুলো একটু গোছালোভাবে দেখা যাক

টেলারিং এ পাঁচটি পদ্ধতিতে পোশাক তৈরি করা হয়

  1. শরীরের মাপ (Body Measurement)
  2. কাপড় নির্বাচন এবং পরিমাণ (Cloth Collection and Measurement)
  3. কাটিং (Cutting)
  4. সেলাই (Swing)
  5. ফিনিশিং (Finishing)

পাঁচটি পদ্ধতির বিস্তারিত

শরীরের মাপ (Body Measurement)

টেলারিং পদ্ধতিতে পোশাক তৈরি করার জন্য প্রথমে যে নির্দিষ্ট বডির পোশাক তৈরি করা হবে তার বিভিন্ন অঙ্গের মাপ নিতে হয়। যেমন :- হাতা, গলা, কোমর, মুহরী ইত্যাদি।

কাপড় নির্বাচন এবং পরিমাণ (Cloth Collection and Measurement)

যেই কোয়ালিটির + ডিজাইনের দ্বারা পোশাক তৈরি করা হবে তার কাপড় প্রথমে নির্বাচন করতে হবে। তারপর একটি পোশাক তৈরি করার জন্য যতটুকু কাপড় প্রয়োজন তা পরিমাপ করে নিতে হয়।

কাটিং (Cutting)

বডি মেজারমেন্ট নেওয়ার পরে কাপড়কে বডির মেজারমেন্ট অনুযায়ী বিভিন্ন অংশকে কাটা হয় এটাই হলো কাটিং। একটি টেবিলের উপর কাপড়কে টানটান করে বিছিয়ে বডি মেজারমেন্ট অনুযায়ী কাপড়ের উপর চাক দিয়ে দাগ কেটে দাগ অনুযায়ী কাপড়কে কাটা হয়।

সেলাই (Swing)

বডি মেজারমেন্ট এবং ডিজাইন অনুযায়ী কাটিংকৃত কাপড়ের টুকরা গুলোকে স্টিচিং এর সাহায্যে জোড়া লাগানোকেই সেলাই বলে। সেলাই প্রসেসিং করার সময় বিভিন্ন মেশিনের ব্যবহার করা হয়। যেমন :- সিঙ্গেল নিডেল সুইং মেশিন, ওভারলক মেশিন, বাটন মেশিন।

ফিনিশিং (Finishing)

পোশাক সম্পূর্ণরূপে তৈরি হয়ে গেলে ফিনিশিংয়ের পর্যায় চলে আসে‌। টেলারিং এ ফিনিশিং বলতে কাপড়কে শুধু ইস্ত্রি করা হয়। ইস্ত্রি করার পরে কাপড় কে ভাঁজ করে রাখা হয়।

আপনার পছন্দ হতে পারে

✔️✔️✔️

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলাকে সাবস্ক্রাইব করুন।

Leave a Comment