ক্যালেন্ডারিং কি? | Waht is Calendering

ক্যালেন্ডারিং (Calendering)

কাপড়কে ইস্ত্রি করার যে প্রক্রিয়া তার নাম হলো ক্যালেন্ডারিং। ক্যালেন্ডারিং করার ফলে ফেব্রিকের সুতাগুলো চ্যাপ্টা হয়ে যায় তার ফলে সুতার মাঝে মাঝে যে ফাঁকগুলো ছিল তা বন্ধ হয়ে যায়। এটি ফিনিশিংয়ের খুবই গুরুত্বপূর্ণ একটি প্রক্রিয়া।

ক্যালেন্ডারিং করলে ফেব্রিকের কোমলতা ও চাকচিক্যতা বেড়ে যায় এবং ফেব্রিক দেখতে অতীব আকর্ষণীয় লাগে। বর্তমানে প্রায় সব ধরনের ফেব্রিকেই ক্যালেন্ডারিং করা হয়। বিশেষ করে কটন, সিল্ক, রেয়ন, ফেব্রিকের ক্ষেত্রে ক্যালেন্ডারিং করা খুবই গুরুত্বপূর্ণ

ক্যালেন্ডারিং করলে ফেব্রিকের কোমলতা ও চাকচিক্যতা বেড়ে যায় এবং ফেব্রিক দেখতে অতীব আকর্ষণীয় লাগে। বর্তমানে প্রায় সব ধরনের ফেব্রিকেই ক্যালেন্ডারিং করা হয়। বিশেষ করে কটন, সিল্ক, রেয়ন, ফেব্রিকের ক্ষেত্রে ক্যালেন্ডারিং করা খুবই গুরুত্বপূর্ণ।

মূলকথা ক্যালেন্ডারিং হচ্ছে ফেব্রিকে পেঁচানো ভারী একটি রোল যা একটি শক্ত ফ্রেমে থাকে। ফ্রেমে থাকা ফেব্রিকগুলোকে ক্যালেন্ডারিং করার পূর্বে ভাঁজ এবং সংকোচন মুক্ত করতে হয়। ক্যালেন্ডারিং মূলত ফেব্রিক এর উপর ডিপেন্ড করে করা হয় যেমন ফেব্রিক কি ফাইবার দিয়ে গঠন হয়েছে তার ওপর নির্ভর করে তাপ এবং চাপ দিয়ে ক্যালেন্ডারিং প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

ক্যালেন্ডারিং কাকে বলে?

যে প্রক্রিয়ার সাহায্যে কাপড় কে বারী রোলের এর মাধ্যমে চাপ ও তাপ দিয়ে কাপড়ের চাকচিক্যতা, মসৃণতা, কাপড়ের মধ্যে থাকা ছোট ছোট ফাঁকা জায়গা ভরিয়ে দেওয়া তাকেই ক্যালেন্ডারিং বলে।

দেখে নিন ক্যালেন্ডারিং প্রসেসের একটি ভিডিও


পোস্টটি পড়ার জন্য অনেক ধন্যবাদ

আপনার পছন্দ হতে পারে

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বেকারত্ব কমানোর জন্য কিছু টিপস জানতে :- ক্লিক করুন

গার্মেন্টস কোয়ালিটির পূর্ণরূপ জানতে :- ক্লিক করুন

কম্বিং সম্পর্কে জানতে :- ক্লিক করুন

Newsletter Updates

Enter your email address below to subscribe to our newsletter

Leave a Reply