বোতাম সম্পর্কে বিস্তারিত

এই পোস্টের মাধ্যমে আমরা বোতাম সম্পর্কে আলোচনা করব।

এর আগেও একটি পোস্টে বোতাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি চাইলে পোস্টটি দেখে আসতে পারেন।

বোতাম পোশাকের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং প্রায় সব ধরনের পোশাকই বোতাম ব্যবহৃত হয়। বোতাম পোশাকের কার্যকরী অংশ হিসেবে ব্যবহার করা হয়। বর্তমান বাজারে অনেক ধরনের বোতাম পাওয়া যায়। যেমন, পলিয়েস্টার, লাইলন, এক্রাইলিক, মেটাল ইত্যাদি পদার্থ দ্বারা তৈরি বোতাম বাজারে পাওয়া যায়। উপরোক্ত পদার্থ দ্বারা তৈরি বোতাম সহজলভ্য বাজারে পাওয়া যায়।

আবার প্রাকৃতিক পদার্থ দ্বারা তৈরিকৃত বোতাম। যেমন, হার, মুক্তা, কাটা, ইত্যাদি পদার্থ থেকে যে বোতাম তৈরি করা হয় তা অনেক দামি হয়। এবং বাজারে পাওয়া খুব মুশকিল হয়ে যায়।

বর্তমান বাজারে অনেক ধরনের বোতাম পাওয়া যায়। যেমন, দুই ছিদ্রবিশিষ্ট চার ছিদ্রবিশিষ্ট চিত্র বিহীন ইত্যাদি যে ধরনের বোতাম পাওয়া যাক না কেন তা মেশিনের সাহায্যে সেলাই করে পোশাকে লাগানোর উপযোগী হতে হবে। বর্তমানে টেক্সটাইল শিল্প-কারখানা অনেক উন্নত হওয়ার কারণে শিল্প কারখানাগুলোতে বোতাম সেলাই করার জন্য আলাদা মেশিন থাকে।

বোতাম সেলাই মেশিন সম্পর্কে বিস্তারিত জানতে

সাধারণভাবে বোতাম সেলাই করার জন্য লক স্টিচ মেশিন ব্যবহার করা হয় যা এক সুতা বিশিষ্ট হয়। 

পোশাকের সাথে বোতাম লাগানোর কিছু নির্দিষ্ট স্থান রয়েছে। বোতাম লাগানোর স্থানে এমন ভাবে বোতামটি লাগাতে হবে যেন বোতাম দিয়ে খুব সহজে ছিড়ে না যায় অথবা কুঁচকে না যায়। এসব দেখে খুব ভালো করে খেয়াল রেখে বোতাম লাগাতে হবে।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট পেতে টেক্সটাইল বাংলা সাথেই থাকুন

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701