ব্লিচিং এজেন্ট নির্বাচনের জন্য বিবেচ্য বিষয়সমূহ

ব্লিচিং এজেন্ট নির্বাচনের ক্ষেত্রে অনেকগুলো অবজেক্ট মনে রেখে ব্লিচিং এজেন্ট নির্বাচন করতে হবে।

ব্লিচিং এজেন্ট নির্বাচন করার জন্য যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে।

  • ব্লিচিং এজেন্টের মূল্য
  • আঁশের ধরন
  • আঁশের উপর ব্লিচিং এর প্রভাব
  • ক্যামিক্যালের ঘনত্বের উপর
  • তাপমাত্রার উপর
  • ব্লীচিং প্রসেস এর সময়ের উপর
  • pH এর ওপর

ব্লিচিং এজেন্টের মূল্য

ব্লিচিং এজেন্টের মূল্য নির্ধারণ করা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। সাধারণ পানি দ্বারা যে কোনো ধরনের ফাইবার ব্লিচ করা যায়। যদি ব্লিচিং এজেন্ট ব্যয়বহুল হয় তাহলে ফেব্রিক এর খরচ বেড়ে যাবে। তাই হাইপোক্লোরাইড ব্লিচিং করাটাই ভালো এতে খরচ কম হয়। হাইড্রোজেন পারঅক্সাইড ব্লিচিং অনেকটা ব্যয়বহুল।

আঁশের ধরন

আঁশের ধরনের উপর নির্ভর করে ব্লিচিং এজেন্ট নির্বাচন করা অনেকটা গুরুত্বপূর্ণ। কারণ যদি আঁশের ধরনের ওপর নির্ভর করে ব্লিচিং এজেন্ট নির্বাচন করা না হয় তাহলে পরবর্তীতে ফেব্রিক এর মান ভালো হবে না।

আপনারা অনেক সময় কাপড় কিনে লক্ষ্য করবেন যে কিছুদিনের মধ্যেই আপনার কাপড় লালচে বর্ণের রং ধারণ করে। আঁশের ধরনের উপর নির্ভর করে ব্লিচিং এজেন্ট নির্বাচন করা না হয় তাহলে পরবর্তীতে কাপড়ের সাথে বাতাস এবং সূর্যের আলোর সংস্পর্শে বায়ুস্থিত অক্সিজেনের সাথে বিক্রিয়া করে কাপড় কে লালচে বা হলদে করে তোলে।

আঁশের উপর ব্লিচিং এর প্রভাব

বিভিন্ন ধরনের আঁশের উপর ব্লিচিং এজেন্ট এর প্রভাব বিভিন্ন রকম। কিছু কিছু ব্লিচিং এজেন্ট আছে ব্লিচিং করার পর আঁশের উপর ভালো প্রভাব পড়ে না আঁশ নষ্ট হয়ে যায় ইত্যাদি অনেক সমস্যা দেখা যায়। তাই ব্লিচিং এজেন্ট নির্বাচনের ক্ষেত্রে খুবই সতর্ক থাকতে হবে। আঁশের উপর ব্লিচিং এর ক্ষতিকারক প্রভাব পড়তে দেওয়া যাবে না।

ক্যামিক্যালের ঘনত্বের উপর

ব্লিচিং এজেন্ট নির্বাচন করার আগে দ্রবণের কেমিক্যালের ঘনত্বের উপর খেয়াল করে নির্বাচন করতে হবে। কারণ দ্রবণে ক্যামিকেল এর ঘনত্ব বেশি হলে ফাইবারের ক্ষতি হতে পারে আবার কম হলে পূর্ণ ব্লিচিং নাও হতে পারে।

তাপমাত্রার উপর

তাপমাত্রা/টেম্পারেচার খুবই গুরুত্বপূর্ণ ব্লিচিং এর ক্ষেত্রে। যখন ব্লিচিং এজেন্ট ব্যবহার করা হবে তখন যদি দ্রবণ এর সঠিক তাপমাত্রা না থাকে তাহলে সঠিকভাবে ব্লিচিং হবে না। তাই দ্রবণ এর টেম্পারেচার ঠিক করেই ব্লিচিং এজেন্ট নির্বাচন করা উচিত।

ব্লিচিং প্রসেস এর সময়ের উপর

ব্লিচিং প্রসেস এর সময় এর উপর বলতে, ব্লিচিং প্রসেস এর একটি নির্দিষ্ট সময় থাকে এই নির্দিষ্ট সময়ের মধ্যেই ব্লিচিং এজেন্ট দ্বারা ব্লিচিং প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। যদি ব্লিচিং এজেন্ট কম সময়ের জন্য ব্যবহার করা হয় তাহলে ঠিক মত ব্লিচিং কাজ করে না।

pH এর উপর

pH গুরুত্বপূর্ণ একটি বিষয়। pH এর মান ঠিক না থাকলে ব্লিচিং করার পরবর্তীতে অনেক ত্রুটি সম্মুখীন হতে হয়। তাই pH এর মান ঠিক রেখে pH এর মান অনুযায়ী ব্লিচিং এজেন্ট নির্বাচন করা উচিত।

প্রয়োজনীয় কিছু লিংক

কেয়ার লেবেল কোড সম্পর্কে জানতে :- ক্লিক করুন

সেলাই মেশিনের নিডেলের বিভিন্ন অংশ সম্পর্কে জানতে :- ক্লিক করুন

ডীপ ডাইং  সম্পর্কে জানতে :- ক্লিক করুন

নিট ডাইং সম্পর্কে জানতে :- ক্লিক করুন

গার্মেন্টস ওয়াশ সম্পর্কে জানতে :- ক্লিক করুন

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701