কিডনি ভালো রাখার জন্য পাঁচটি খাবার 

এই প্রশ্নের মাধ্যমে কিডনি ভালো রাখার জন্য পাঁচটি খাবার সম্পর্কে জানতে পারবেন।

সারা বিশ্বের মধ্যে অনেকেই কিডনি সমস্যায় ভোগেন কিন্তু এর মধ্যে নারীর সংখ্যা বেশি। কিনিতে বেশি সমস্যা হলে এই সমস্যা আপনাকে মৃত্যুর মুখে ঠেলে দিতে পারে। চলুন তাহলে আজকে এই পোষ্টের মাধ্যমে জেনে নেয়া যাক কিডনির জন্য কোন খাবারগুলো ভালো।

কিডনি ভালো রাখার জন্য পাঁচটি খাবার

  • আপেল
  • রসুন
  • হলুদ
  • গাজর
  • আদা

আপেল

কিডনি সুস্থ রাখতে আপেল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আপেল কিডনির পাশাপাশি ব্রেনকেও সুস্থ রাখে। আপেল খেলে কোলেস্টরলের মাত্রা কন্ট্রোলে থাকে। এই ফলের মধ্যে রয়েছে ভিটামিন সি, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট তাই কিডনিসহ অন্যান্য অঙ্গ প্রতঙ্গ ভালো রাখতে এই ফলের কোনো জুড়ি নেই। আজকেই আপনি আপনার খাবারের লিস্ট এর মধ্যে আপেল কে প্রাধান্য দেওয়া শুরু করুন।

রসুন

আমরা সবাই রসুনকে খাবারের স্বাদ বাড়ানোর কাজে ব্যবহার করি কিন্তু আমরা কি জানি রসুন কিডনি ভালো রাখতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিডনি ফেল হওয়ার যে লক্ষণগুলো আছে এই লক্ষণগুলো সাথে রসুন লড়াই করে। নিয়মিত ২,১ পিস রসুন সেবন করার চেষ্টা করুন।

হলুদ

আমরা সবাই সাধারনত কাঁচা হলুদ কে ত্বক পরিচর্যার জন্য ব্যবহার করি। কিন্তু হলুদের এই গুণ ছাড়াও আরো বিভিন্ন গুণ রয়েছে যে গুণ গুলোর মধ্যে অন্যতম একটি গুণ হচ্ছে কিডনিকে ভালো রাখে। তাই প্রতিদিন খাবারের তালিকার মধ্যে কাঁচা হলুদ কে রাখতে পারেন।

গাজর

গাজর কিডনির জন্য খুবই উপকারী। কিডনি ছাড়াও গাজরের আরো বিশেষ গুণ রয়েছে যা শরীরের রক্তস্বল্পতা দূর করে, চোখের জ্যোতি সমস্যা দূর করে। গাজরের মজুর রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর এই ভিটামিন সি কিডনি থেকে টক্সিন বের করে দেয়। গাজরের মধ্যে থাকা পেকটিন কিডনি ফেইলিওরের হাত থেকে বাঁচায়।

আদা

আদা কিডনির কার্যক্ষমতা বাড়িয়ে দেয়। কিডনির মধ্যে রক্ত চলাচল বাড়াতে সাহায্য করে আর রক্ত চলাচল বাড়লে কিডনির কার্যক্ষমতা বেড়ে যায়। অবশ্যই আপনি চাইলে আদা সেবন করতে পারেন।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো স্বাস্থ্য সম্পর্কিত পোস্ট পেতে টেক্সটাইল বাংলা সাথেই থাকুন

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?