মানুষকে আকৃষ্ট করার পদ্ধতি

আমরা সবাই চাই মানুষ আমাদের প্রতি আকৃষ্ট হোক। তাই এই পোষ্টের মাধ্যমে আপনাদের জন্য নিয়ে এসেছি মানুষের কিভাবে আকৃষ্ট করা যায়। অবশ্যই পোস্টটি মনোযোগ দিয়ে পড়বেন তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন যে কিভাবে অন্যকে আপনার প্রতি আকৃষ্ট করাতে হবে।

মানুষকে আকৃষ্ট করার জন্য নির্দিষ্ট সময় হচ্ছে মানুষটির সাথে দেখা করার ৭ – ৩০ সেকেন্ডের মধ্যে। এই পোস্টের মধ্যে আপনি কিভাবে একজন মানুষকে এই অল্প সময়ের মধ্যে আকৃষ্ট করতে পারবেন তা নিয়ে আলোচনা করব।

আকৃষ্ট করার জন্য যা করতে হবে

  • ভালো পোশাক পরিধান 
  • সালাম 
  • হাসি
  • সম্মান 
  • তারিফ
  • বডি ল্যাঙ্গুয়েজ 
  • মনোযোগ

ভালো পোশাক

ভালো সুন্দর পোশাক মানুষকে আকৃষ্ট করার জন্য খুবই জরুরী। সুন্দর পোশাক পরিধান করে যদি আপনি কারো সন্নিকটে যান অবশ্যই সে আপনার সম্পর্কে কৌতূহল হবে। যদি আপনি পোশাক দিয়ে কাউকে ভালো ভাবে প্রেজেন্ট না করতে পারেন তাহলে মানুষ আপনাকে ভালোভাবে দেখবে না, অর্থাৎ ফাস্ট ইম্প্রেশন টা ভালো হবে না।

আপনি তো অবশ্যই শুনেছেন, “ফাস্ট ইম্প্রেশন ইস দা বেস্ট ইম্প্রেশন”।

সালাম 

সালাম মুসলমানের খুবই গুরুত্বপূর্ণ একটি আমল। তাই আমরা যখন যেখানে যাকেই দেখব সালাম দিয়ে কথা বলা শুরু করব। আপনি যাকে সর্বপ্রথম সালাম দিবেন সে অবশ্যই আপনার প্রতি ভালো ধারনা পোষন করবে। আমরা যেহেতু মুসলমান আমাদের দায়িত্ব কারো সাথে প্রথম দেখা হলে, হঠাৎ দেখা হলে অথবা রাস্তায় দেখা হলে তাকে সালাম দেওয়া। সালাম খুবই গুরুত্বপূর্ণ একটি পদ্ধতি কাউকে ইমপ্রেস করার জন্য। 

আপনি যখনই যার সাথে কনভারসেশন শুরু করবেন সালাম দিয়ে শুরু করবেন। রাস্তার মধ্যে ছোট বড় যার সাথে দেখা হবে তাকে সালাম দিবেন এতে করে আপনার সম্মান কমবে না অনেক বেড়ে যাবে। আবার বাড়ির কাজের লোক অথবা আপনার থেকে নিম্নবর্তী যত মানুষ আছে সবাইকে সালাম দিন। আপনি নিজেই দেখতে পাবেন কয়েকদিন পর আপনাকে প্রথমে সালাম দিতে হবে না। প্রথম সালামটা অপর দিক থেকে আসবে। সালাম খুবই গুরুত্বপূর্ণ একটি পদ্ধতি মানুষকে আকৃষ্ট করার জন্য।

হাসি

হাসি দিয়ে কথা বলা খুবই জরুরী। আপনি যখন কারো সাথে কনভারসেশন করবেন তখন আপনার মুখে হাসি থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার মুখে যদি হাসির একটা ভাব থাকে তাহলে সামনের ব্যক্তি আপনার সাথে কথা বলে শান্তি অনুভব করবে। তাই যখনই যার সাথে কথা বলবেন হাসিখুশি কথা বলবেন। এটাও মানুষকে আকৃষ্ট করার দারুন একটি পদ্ধতি।

সম্মান

সমাজের ছোট বড় প্রত্যেকটি মানুষকে সম্মান দেওয়া উচিত। অন্যকে সম্মান করলে নিজের সম্মান পাওয়া যায়। আপনি যখনই কারো সাথে দেখা করতে যান অথবা রাস্তায় দেখা হয়ে যায় তার সাথে এই সম্মানজনক আচরণের সাথে কথা বলবেন এবং সে ছোট হোক বা বড় হোক তাকে কোন সময় অবহেলা করা যাবে না।

তারিফ

তারিফ অর্থ প্রশংসা করা। প্রশংসা কার না ভালো লাগে? যখনই যার সাথে কনভারসেশন হবে তার ছোট ছোট জিনিস লক্ষ্য করে প্রশংসা করার চেষ্টা করবেন। যেমন আপনার শার্টটা অনেক সুন্দর আপনার সাথে অনেক মানিয়েছে। আপনাকে খুব হ্যান্ডসাম লাগছে। আপনার পারফিউমটা খুবই ভালো। আপনার হাতের ঘড়িটা আপনার সাথে অনেক মানিয়েছে। আপনাকে খুব রিফ্রেশ লাগছে। ইত্যাদি অনেক কিছুই হতে পারে যখন আপনার মনে যা আসে ঐরকম ভাবেই একটু প্রশংসা করে দিন। মনে রাখবেন “অন্য মানুষের মুখে তারিফ শুনতে সবারই ভালো লাগে”। এই ভাল লাগাটার তার মনের ভিতরে স্থাপন করতে হবে। তাহলে সে আপনার প্রতি খুবই তাড়াতাড়ি আকৃষ্ট হবে।

বডি ল্যাঙ্গুয়েজ

বডি ল্যাঙ্গুয়েজ পার্ফেক্ট হতে হবে অর্থাৎ, আপনি কিভাবে দাঁড়াচ্ছেন কিভাবে কথা বলছেন আপনার হাতের মুভমেন্ট আপনার শরীরের মুভমেন্ট এই সবকিছুর উপরে নির্ভর করছে আপনি কিভাবে নিজেকে প্রেজেন্ট করছেন। সুতরাং আপনি যেখানেই যার সাথেই থাকেন স্ট্রং ভাবে দাঁড়িয়ে কনফিডেন্ট এর সাথে আপনি কথা বলবেন। সামনের ব্যক্তি যাতে আপনার সাথে কথা বলার সময় কোন বিরক্ত অনুভব না করে এবং সে আপনার প্রতি বিশ্বাস করে। এটা সম্পূর্ণ আপনার উপরে নির্ভর করে যে সে আপনার কথার প্রতি কতটা বিশ্বাসী। আপনি যখন যাকে যেরকম ভাবে উপস্থাপনা করবেন সে ওইরকম ভাবে আপনাকে নিবে।

মনোযোগ 

কারো সাথে কনভারসেশন করার সময় মনোযোগ খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি নিজেকে কারো কাছে আকৃষ্ট করাতে চান তাহলে অবশ্যই আগে তার প্রতি মনোযোগী হতে হবে। সে যাতে এই বিষয়টি ভালোভাবে খেয়াল করে যে আপনি তার প্রতি খুবই মনোযোগী। অবশ্যই কারো সাথে সরাসরি কনভারসেশন হলে আপনার মোবাইলকে সাইলেন মোডে রাখুন অথবা যখন কথা বলবেন তখন মোবাইলের সাথে সম্পর্ক টা একটু কাট করে দিবেন। অন্যথায় কনভার্সেশনে অনেক বাঁধা ঘটবে। কনভারসেশন যদি ভাল হয় তাহলে অবশ্যই তার আপনার প্রতি একটু ভালো ফিলিংস হবে ধারণা হবে।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

আরো ভালো ভালো পোস্ট করতে টেক্সটাইল বাংলার সাথেই থাকুন

টেক্সটাইল বাংলায় আপনাকে স্বাগতম!

আপনার লেখা টেক্সটাইল বাংলায় পাবলিশ করবেন কিভাবে?

Share your love
Maruf Sikder
Maruf Sikder

মোঃ মারুফ সিকদার। একজন টেক্সটাইল ইন্জিনিয়ার। টেক্সটাইল ছাত্র ছাত্রীদের কথা বিবেচনা করে শুরু করা টেক্সটাইল বাংলা। ব্যস্ততার পাশাপাশি টেক্সটাইলের বিভিন্ন বিষয়াদি আলোচনা করি টেক্সটাইল বাংলায়। আপনাদের জন্য এই ছোট প্রয়াস যেনো নিয়মিত কিছু করার প্রয়াস যোগায়। অবশ্যই টেক্সটাইল বাংলার সাথে থাকুন।

Articles: 701